• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাংলাদেশের উন্নতি দেখে আমাদের লজ্জা হয় : পাক প্রধানমন্ত্রী

প্রকাশ:  ২৫ এপ্রিল ২০২৪, ২০:১০ | আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ২১:৩৬
পূর্বপশ্চিম ডেস্ক

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে পাকিস্তান থেকে স্বাধীনতা লাভ করে বাংলাদেশ। এজন্য দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ করতে হয়েছে বাংলাদেশের। এর আগে একই দেশের অংশ ছিল বাংলাদেশে ও পাকিস্তান। তখন পূর্ব ও পশ্চিম পাকিস্তান হিসেবে পরিচিতি ছিল দুই ভূখণ্ড। ওই সময়ে নানাভাবে পূর্ব পাকিস্তানকে শোষণ নির্যাতন করেছে পশ্চিম পাকিস্তান।

শোষণ নির্যাতন থেকে মুক্তি পেতে ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে আপামর বাঙালি জনতা। ৯ মাসের সংগ্রাম শেষে স্বাধীনতা লাভ করে বাংলাদেশ। সেই শোষিত দেশ পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বাংলাদেশের প্রশংসা করেছেন। বলেছেন, বাংলাদেশের উন্নতি দেখে আমাদের লজ্জা হয়। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ফাস্টপোস্টের এক প্রতিবেতদনে এ তথ্য জানানো হয়েছে।

শাহবাজ শরিফ বলেন, বাংলাদেশ পাকিস্তানের যখন অংশ ছিল তখন তাদের আমাদের জন্য বোঝা মনে করা হতো। বলা হতো এ অংশটি ‘পাকিস্তানের ওপর একটি বোঝা।’ কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সেই বোঝা এখন অর্থনৈতিক দিক দিয়ে ব্যাপক উন্নতি করেছে। ফলে বাংলাদেশের দিকে তাকালে এখন আমাদের লজ্জা হয়। কারণ বাংলাদেশ এগিয়ে গেলেও পাকিস্তান এখনো অনেক পিছিয়ে রয়েছে।

বুধবার পাকিস্তানের ব্যবসায়ী নেতাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি বলেন, ওই সময়ে আমি খুবই তরুণ ছিলাম। আমাদের বলা হতো বাংলাদেশ একটি বোঝাস্বরূপ। কিন্ত আজ সবাই জানেন অর্থনৈতিক দিক দিয়ে সেই বোঝা কোথায় পৌঁছে গেছে। আমরা এখন বাংলাদেশের দিকে তাকিয়ে লজ্জা পায়।

এর আগে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান হুঁশিয়ারি দিয়ে বলেছেন, পাকিস্তানের বর্তমান পরিস্থিতি আরেকটি ‘ঢাকা ট্র্যাজেডি’র জন্ম দিতে পারে। একইসঙ্গে ইমরান খান দেশটির চলমান অর্থনৈতিক সংকটের কথা উল্লেখ করে বলেন, স্থিতিশীল অর্থনীতি ছাড়া কোনো দেশ টিকে থাকতে পারে না।

ভয়াবহ অর্থনৈতিক সংকটে ভুগছে পাকিস্তান। একইসঙ্গে চলছে রাজনৈতিক সংকট। গত ফেব্রুয়ারি মাসে দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হলেও সংকটের কোনো সমাধান হয়নি। নির্বাচনে এককভাবে সবচেয়ে বেশি আসনে জয়লাভ করেও সরকার গঠন করতে পারেনি ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

এদিকে সংবাদমাধ্যম জানিয়েছে, শুধু অর্থনীতিই নয়, অনেক কিছুতেই বাংলাদেশের ধারের কাছেও নেই পাকিস্তান। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীনের ৫০ বছরে বহু এগিয়েছে বাংলাদেশের। বিশ্বের দরবারে পরিণত হয়েছে উন্নয়নরে রোল মডেলে। এখন অনেক দেশটি উন্নয়নের জন্য বাংলাদেশকে অনুসরণ করে বলেও দাবি করা হয় সরকাররের পক্ষ থেকে।

বিভিন্ন সময় বিভিন্ন ইস্যুতে পাকিস্তানের রাজনীতিতে বরাবরই উঠে আসে বাংলাদেশ প্রসঙ্গ। এর আগে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান পর্যন্ত পাক সেনাবাহিনী নিয়ে বিস্ফোরক মন্তব্য করেন। তিনি বলেন, দেশের মানুষের ওপর ১৯৭১ এর মতো নির্যাতন চালাচ্ছে তাদের সেনাবাহিনী।

পাকিস্তান,শাহবাজ শরিফ,লজ্জা,বাংলাদেশের উন্নতি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close