• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সূর্যোদয়ের ১৫ মিনিট পর কেন ঈদের নামাজের নির্দেশনা দিল সৌদি

প্রকাশ:  ০২ এপ্রিল ২০২৪, ২২:১৭
পূর্বপশ্চিম ডেস্ক

পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় নিয়ে বেশ কয়েকটি নির্দেশনা জারি করে সৌদি আরব। নির্দেশনায় দেশটিতে কখন, কোথায় ঈদ জামাত অনুষ্ঠান করা যাবে সে বিষয়ে বলা হয়েছে।

এর মধ্যে অন্যতম হচ্ছে, সৌদি আরবে সূর্যোদয়ের ১৫ মিনিট পর ঈদের নামাজ আদায় করতে হবে। এ জন্য সরকারের পক্ষ থেকে স্থানীয় প্রশাসনকে প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এ-সংক্রান্ত নির্দেশনাটি জারি করেন দেশটির ইসলামবিষয়কমন্ত্রী আব্দুল লতিফ বিন আবদুল আজিজ আল শেখ। মন্ত্রী ইতোমধ্যে বিভিন্ন অঞ্চলে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের কাছে নির্দেশনার পত্রটি পাঠিয়েছেন। সৌদি গেজেটে সরকারের পত্রের বরাতে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, মুসল্লিরা যাতে আরামদায়ক আবহাওয়ায় নামাজ আদায় করতে পারেন সেজন্য এমন সিদ্ধান্ত বলে জানা গেছে।

মরুভূমির দেশ সৌদি আরবে বেলা বাড়ার সঙ্গে সূর্যের তাপ বাড়ে। শীতপ্রধান ও নাতিশীতোষ্ণ দেশে একটু বেলা করে ঈদের নামাজ আদায় করলেও সৌদিতে তা কষ্টসাধ্য।

এ ছাড়া ওই নির্দেশনায় খোলা মাঠে নামাজ আদায় করতে বলা হয়েছে। এও বলা হয়েছে মসজিদের পাশে খোলা মাঠ থাকলে মসজিদের নামাজ আদায় করা যাবে না। তবে খোলা মাঠ না থাকা সাপেক্ষে মসজিদে নামাজ আদায় করা যাবে।

তাই সূর্যোদয়ের ১৫ মিনিট পর নামাজ আদায় শুরু না করলে খোলা মাঠে জামাত অনুষ্ঠান দুরূহ হয়ে উঠবে।

বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোতেও সকালের মধ্যে নামাজ আদায়ের চেষ্টা করা হয়। তাই সৌদির এ নির্দেশনা স্বাভাবিক বলে মন্তব্য করছেন নেটিজেনরা।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, ঈদের নামাজ মুসল্লিরা যাতে নির্বিঘ্নে ও আরামে আদায় করতে পারেন, সে জন্য আগে থেকে সংশ্লিষ্ট মাঠ ও মসজিদ পরিষ্কার রাখতে হবে।

এ ব্যাপারে প্রয়োজনীয় সংস্কারসহ প্রাথমিক প্রস্তুতির নির্দেশ দেন ইসলামবিষয়কমন্ত্রী।

দেশটিতে ইসলাম সংক্রান্ত নির্দেশনা গুরুত্বের সঙ্গে পালন করা হয়। সরকারের কর্মকর্তারাও এ ব্যাপারে বেশ সজাগ। সে ধারাবাহিকতায় মুসল্লিদের নির্বিঘ্ন ঈদ নামাজ নিশ্চিতে কর্মযজ্ঞ শুরু করেছে ইসলামবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

ঈদুল ফিতর,ঈদ,সৌদি আরব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close