• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মানুষের শরীরে সফলভাবে বসানো হলো শূকরের কিডনি

প্রকাশ:  ২২ মার্চ ২০২৪, ১৮:০০
পূর্বপশ্চিম ডেস্ক

শূকরের কিডনির জিনগত পরিবর্তন করে তা মানুষের শরীরে সফলভাবে বসিয়েছেন যুক্তরাষ্ট্রের চিকিৎসকরা।

ম্যাসাচুসেটস জেনারেল হসপিটাল জানিয়েছে, গত শনিবার (১৬ মার্চ) ৬২ বছর বয়সী এক রোগীর শরীরে চার ঘণ্টা অস্ত্রোপচার চালিয়ে কিডনি ট্রান্সপ্ল্যান্ট করা হয়। তার কিডনির অসুখ একেবারে শেষপর্যায়ে ছিল।

হাসপাতাল কর্তৃপক্ষ আরও জানায়, মানুষের শরীরে স্থাপনের আগে শূকরের কিডনিতে জিনগত পরিবর্তন আনা হয়। গবেষকরা শূকরের যে জিনগুলো মানুষের জন্য ক্ষতিকর সেগুলো সরিয়ে দেন এবং তাতে মানুষের জিন যোগ করেন।

যে ব্যক্তির শরীরে এই প্রতিস্থাপন প্রক্রিয়া সম্পন্ন করা হয় তার নাম রিচার্ড স্লেম্যান। কয়েকদিনের মধ্যেই তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে।

হাসপাতালের দাবি, অর্গান ট্রান্সপ্লানটেশন বা অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে এই অস্ত্রোপচার একটি নতুন দিগন্তের উন্মোচন করল। একটি প্রাণীর অঙ্গ অন্য প্রজাতির প্রাণীর শরীরে প্রতিস্থাপনের নাম হলো জিনোট্রান্সপ্লানটেশন।

রোগীদের কাছে আশার আলো?

স্লেম্যান জানিয়েছেন, তিনি জেনেশুনেই এই শূকরের কিডনি তার শরীরে স্থাপনের অনুমতি দেন। কারণ, এর ফলে তার বাঁচার সুযোগ বেড়ে গেল, আর হাজার হাজার মানুষ, যাদের অঙ্গ প্রতিস্থাপন জরুরি, তারাও এর ফলে উপকৃত হবেন।

বিশ্বজুড়ে প্রতিস্থাপনের জন্য অঙ্গ প্রয়োজনের তুলনায় অনেক কম পাওয়া যায়। বোস্টনের এই হাসপাতালটি জানায়, তাদের কাছে কিডনি প্রতিস্থাপনের জন্য অপেক্ষা করছেন ১,৪০০ জন রোগী।

এই সাফল্য লাখ লাখ রোগীকে আশার আলো দেখাতে পারে। অপারেশন টিমের সদস্য চিকিৎসক তাতসুয়ো কাওয়াই বলেন, “আমাদের আশা, এই সফল অপারেশন বিশ্বজুড়ে লাখ লাখ মানুষকে আশাবাদী করে তুলবে।”

হাসপাতাল কর্তৃপক্ষ আরও জানায়, যে শূকরের শরীর থেকে কিডনি নেওয়া হয়েছে, তাকে আলাদা করে বড় করা হয়েছিল, যাতে তাদের মধ্যে কোনো ধরনের ইনফেকশন না থাকে। এই শূকরের কিডনির আকৃতি মানুষের কিডনির মতোই ছিল।

এর আগে “ব্রেন ডেড” হয়ে যাওয়া কয়েকজন মানুষের শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল। কিন্তু কোনো জীবিত রোগীর শরীরে সফলভাবে শূকরের কিডনি প্রতিস্থাপনের ঘটনা এবারই প্রথম। এর আগে দুইজন রোগীর শরীরে জিনগত পরিবর্তনের পর শূকরের হার্ট প্রতিস্থাপন করা হয়েছিল, কিন্তু তারা দুই মাসের বেশি বাঁচেননি।

জাতিসংঘের অর্গান শেয়ারিং নেটওয়ার্কের তথ্য বলছে, যুক্তরাষ্ট্রে এক লাখ মানুষ অঙ্গ প্রতিস্থাপনের জন্য অপেক্ষা করছে। এর মধ্যে সবচেয়ে বেশি চাহিদা হলো কিডনি প্রতিস্থাপনের। প্রতি বছর হাজার হাজার মানুষের কিডনি প্রতিস্থাপনের প্রয়োজন হয়।

যুক্তরাষ্ট্র,চিকিৎসক,শূকরের কিডনি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close