• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করতে কংগ্রেসে বিল পাশ

প্রকাশ:  ১৪ মার্চ ২০২৪, ১৮:৩৩
পূর্বপশ্চিম ডেস্ক

ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটক নিষিদ্ধ করতে একটি বিল পাশ করেছে যুক্তরাষ্ট্র। বুধবার (১৩ মার্চ) মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসে ৩৫২-৬৫ ভোটে বিলটি পাশ হয়।

তবে বিলটির এখনও সিনেটের অনুমোদন পাওয়া বাকি। সিনেট অনুমোদন দেওয়ার পর বিলটিতে মার্কিন প্রেসিডেন্ট সই করবেন এবং তারপরেই এটি আইনে পরিণত হবে।

বিলটি পাশ হলে টিকটকের চীনা মালিক বাইটড্যান্সকে ছয় মাসের মধ্যে তাদের মার্কিন সম্পদ বিক্রি করতে হবে, অন্যথায় নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে।

মার্কিন সিনেট অনুমোদন দিলে দ্রুতই বিলটিতে সই করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

এর ফলে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের আবারও কূটনৈতিক দ্বন্দ্ব তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বাইটড্যান্স চীন সরকারের হয়ে টিকটক দিয়ে ১৭০ মিলিয়ন মার্কিন ব্যবহারকারীদের কাছ থেকে তথ্য সংগ্রহ করে জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলছে, এমন উদ্বেগ থেকেই টিকটক নিষিদ্ধের আইন পাশ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র সরকার।

তবে সংস্থাটি আশ্বস্ত করার চেষ্টা করছে যে, যুক্তরাষ্ট্রে তার ১৫০ মিলিয়ন ব্যবহারকারীর ডাটাবেজে চীনের বাইটড্যান্স-এর কোনো কর্মকর্তা-কর্মচারীর প্রবেশাধিকার নেই। টিকটকের প্রধান নির্বাহী শৌ জি চিউ বলছেন, তারা ডাটা সুরক্ষিত রাখতে এবং প্ল্যাটফর্মটিকে বাইরের কারসাজি থেকে মুক্ত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

তবে গত জানুয়ারিতে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের একটি তদন্তে উঠে আসে, যুক্তরাষ্ট্র থেকে অনানুষ্ঠানিকভাবে চীনের বাইটড্যান্সের কাছে ডাটা শেয়ার করেছে টিকটক।

বুধবার মার্কিন প্রতিনিধি ক্যাথি ম্যাকমরিস রজার্স বলেন, “এই আইনের কারণে টিকটকের সামনে দুটি পথ খোলা আছে। হয় চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) সঙ্গে আবদ্ধ চীনা প্যারেন্ট কোম্পানি বাইটড্যান্স থেকে পৃথক হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে কার্যক্রম চালিয়ে যাওয়া, অথবা সিসিপির সাথে জোটবদ্ধ হওয়া এবং প্রতিক্রিয়াগুলো মোকাবিলা করা।”

গত বছর যুক্তরাষ্ট্রের এক বিচারক মন্টানা অঙ্গরাজ্যে টিকটক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে আইনি আদেশ জারি করেন। টিকটক এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করে এবং আদালত টিকটকের পক্ষে রায় দিয়ে নিষেধাজ্ঞাটি কার্যকর করা থেকে বিরত রাখেন।

যুক্তরাষ্ট্র,জো বাইডেন,টিকটক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close