• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

লন্ডনে বন্যায় ডুবে গেছে পাতাল টানেল, যুক্তরাজ্য-ইউরোপ ট্রেন চলাচল বন্ধ

প্রকাশ:  ৩১ ডিসেম্বর ২০২৩, ২১:২৮
পূর্বপশ্চিম ডেস্ক

আকস্মিক বন্যায় ডুবে গেছে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের রেলওয়ে টানেল। এতে বন্ধ হয়ে গেছে ট্রেন চলাচল। শনিবার (৩০ ডিসেম্বর) বন্যার কারণে স্থগিত করা হয় যুক্তরাজ্যের সঙ্গে ইউরোপের সংযোগকারী এক ডজনেরও বেশি ট্রেনের সিডিউল। অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয় আন্তর্জাতিক রেল অপারেটর ইউরোস্টারের ট্রেন চলাচল। বাতিল করা হয়েছে লন্ডন, প্যারিস, আমস্টারডাম ও ব্রাসেলসে চলাচলকারী ট্রেন যাত্রা। এতে এক বছরে দ্বিতীয়বারের মতো বিড়ম্বনায় পড়লো ইউরোস্টার রেল যাত্রীরা।

ইউরোস্টার বলছে, স্থগিত করা হয়েছে সেন্ট প্যানক্রাস ইন্টারন্যাশনাল এবং ইবসফ্লিটের মধ্যকার রেল পরিষেবা। বন্যায় ক্ষতিগ্রস্ত অবকাঠামো মেরামতের পরই পুনরায় চালু হবে রেল যোগাযোগ। গত ২১ ডিসেম্বর ফরাসি ধর্মঘটের কারণে আরেকবার বন্ধ হয়েছিলো ইউরোস্টারের ট্রেন পরিষেবা। যার ফলে ভেস্তে গিয়েছিলো নিয়মিত যাত্রী ও পর্যটকদের বড়দিনের ভ্রমণ পরিকল্পনা।

এবারের বন্যায় টানেল ও অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে। মেরামত শেষ হতে কতোদিন লাগবে তার নির্ধারিত কোন সীমারেখা জানাতে পারেনি ইউরোস্টার। লন্ডন আন্ডারগ্রাউন্ড সবচেয়ে পুরোনোই নয়, বিশ্বের সবচেয়ে ঐতিহ্যবাহী রেল যোগাযোগের হাব। প্রায় ১৮০ বছর আগে তৈরি করা একটি টানেল থেকে আজকের লন্ডন আন্ডারগ্রাউন্ড। টেমস নদীর নিচে তৈরি করা দ্য টেমস টানেল হচ্ছে পৃথিবীর প্রথম টানেল।

মেট্রোপলিটন রেলওয়ে চালুর পর থেকে ধীরে ধীরে লন্ডন আন্ডারগ্রাউন্ড আজকের অবস্থানে এসেছে। এক পরিসংখ্যান থেকে জানা যায়, শুধুমাত্র ২০০৭ সালে ১ বিলিয়ন মানুষ লন্ডন আন্ডারগ্রাউন্ড-এর পরিষেবা গ্রহণ করেছে। সূত্র: রয়টার্স

লন্ডন,যুক্তরাজ্য,বন্যা,ইউরোপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close