• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

স্বেচ্ছামৃত্যুর অনুমতি দিল কিউবা

প্রকাশ:  ২৩ ডিসেম্বর ২০২৩, ২০:১৩
পূর্বপশ্চিম ডেস্ক

স্বেচ্ছামৃত্যুর বৈধতা পেলেন কিউবার নাগরিকরা। দেশটির পার্লামেন্টে শুক্রবার (২২ ডিসেম্বর) অনুমোদন পায় বিলটি।

সার্বজনীন ও বিনামূল্যে স্বাস্থ্যসেবা ব্যবস্থার জন্য দেশের আইনি কাঠামো হালনাগাদ করার অংশ হিসেবে এই আইন পাস করে কমিউনিস্ট-শাসিত দেশটি।

লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের দ্বিতীয় দেশ হিসেবে কিউবা এই আইন করলো।

আইনের চূড়ান্ত খসড়ায় বলা হয়েছে, মানুষের মর্যাদাপূর্ণ মৃত্যুর অধিকার, জীবনের শেষ সিদ্ধান্ত নেওয়ার অধিকার মানুষ ভোগ করতে পারে।

স্বেচ্ছামৃত্যু বা ইউথানেসিয়া নিয়ে অনেক দেশেই উত্তপ্ত বিতর্ক আছে। কোনো কোনো দেশে স্বেচ্ছামৃত্যু বিতর্ক আদালতে গড়িয়েছে। তাছাড়া, ধর্মও আত্মহননকে সমর্থন করে না।

কিউবার রোমান ক্যাথলিক চার্চ এই বিষয়ে কোনো মন্তব্য করেনি।

কিউবার শীর্ষস্থানীয় ক্যান্সার কেন্দ্র হাভানার ইনস্টিটিউট অব অনকোলজি অ্যান্ড রেডিওবায়োলজির চিকিৎসক বায়োএথিক্সে স্নাতক সম্মান পাস করা ডা. আলবার্তো রোক এই আইনকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, “এটি ভবিষ্যতের স্বেচ্ছামৃত্যুর জন্য আইনি কাঠামো প্রতিষ্ঠা করেছে।”

কিউবার রাষ্ট্র-চালিত সংবাদমাধ্যমে বলা হয়, সরকার এই বিষয়টিকে অনুমোদন করবে।

মলদ্বারের ক্যান্সারে আক্রান্ত ৪৭ বছর বয়সী নার্স সুয়াইমা লোপেজ বলেন, “সুস্থ না হলে রোগীর ইচ্ছা অনুযায়ী স্বেচ্ছামৃত্যুর পক্ষে আছি।”

তিনি বলেন, “পরিবার একেবারে শেষ মুহূর্ত পর্যন্ত প্রিয়জনকে বাঁচিয়ে রাখতে চায়। তবে একজনকে সেই কষ্টের কথা ভাবতে হবে।”

তিনি আরও বলেন, “একটি নির্দিষ্ট মুহুর্তে যখন আর কিছুই করা যাবে না। তখন আমাকে শান্তিতে, শান্তিতে এবং সম্প্রীতির সাথে মরতে দিন।”

বিশ্বে এরই মধ্যে স্বেচ্ছামৃত্যু সংক্রান্ত আইন অনুমোদন করেছে বেলজিয়াম, কানাডা, কলম্বিয়া, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড। নিউজিল্যান্ডও স্বেচ্ছামৃত্যুকে বৈধতা দেওয়ার পদক্ষেপ নিয়েছে।

ওদিকে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, কলোরাডো এবং ওরেগনসহ কয়েকটি রাজ্যে স্বেচ্ছামৃত্যু বৈধতা পেয়েছে। আর একবছর আগে অস্ট্রেলিয়ায় দ্বিতীয় রাজ্য হিসাবে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া স্বেচ্ছামৃত্যুর অনুমতি দিতে আইন পাস করেছে।

এই দেশগুলোর মধ্যে কয়েকটিতে, চিকিৎসার সাহায্যে আত্মহত্যার অনুমতি দেওয়া হয়েছে।

মৃত্যু,কিউবা,পার্লামেন্ট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close