• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||

একের পর এক শক্তিশালী ভূমিকম্প, আইসল্যান্ডে জরুরি অবস্থা জারি

প্রকাশ:  ১১ নভেম্বর ২০২৩, ১২:১৭
আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপের দেশ আইসল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় রেইকজেনেস উপদ্বীপে একের পর এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার ঘটনা ঘটেছে। এতে করে আগ্নেয়গিরির অগ্ন্যুত্পাতের আশঙ্কায় দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (৯ নভেম্বর) থেকে শুক্রবার (১০ নভেম্বর) পর্যন্ত বিভিন্ন মাত্রার এ ভূমিকম্পগুলো আঘাত হানে।

শনিবার (১১ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানায় বার্তা সংস্থা সিএনএন ও বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, আইসল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় রেইকজেনেস উপদ্বীপের এয়ারপোর্টে, এলডভোর্প এবং ব্লু লেগুন এবং পর্বত সিলিংগারফেলে বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত ২৪ ঘন্টার মধ্যে প্রায় ১৪০০টি ভূমিকম্প পরিমাপ করা হয়েছে, যেখানে শুক্রবারের প্রথম ১৪ ঘন্টায় ৮০০টি ভূমিকম্প হয়েছে। এর মধ্যে বৃহস্পতিবারের সাতটি কম্পন ছিলো চার বা তার বেশি মাত্রার।

আইসল্যান্ডের নাগরিক সুরক্ষা ও জরুরি ব্যবস্থাপনা বিভাগ এক বিবৃতিতে জানায়, গ্রিন্দাভিকের উত্তরে সুন্ধনজুকাগিগারে ভূমিকম্পের কারণে নাগরিক প্রতিরক্ষার জন্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এর চেয়ে বড় ভূমিকম্প হতে পারে এবং এর কারণে একটি অগ্ন্যুৎপাত ঘটতে পারে৷

গ্রিন্দাভিক গ্রামে প্রায় ৪ হাজার বাসিন্দার বসবাস। শুক্রবারের ভূমিকম্পগুলোর সবগুলোর কেন্দ্রস্থল ছিল এই গ্রামের তিন কিলোমিটার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে। সবচেয়ে বড় ভূমিকম্পটি ছিলো ৫ দশমিক ২ মাত্রার।

আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হলে গ্রামটি থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে সরকার। এছাড়া জরুরি প্রয়োজন ছাড়া সমস্ত রাস্তা করে দেয়া হয়েছে, যাতে কোনো যানবাহন প্রবেশ করতে এবং বের হতে না পারে। এছাড়া অঞ্চলটি পর্যটক অঞ্চল হওয়ায় বিভিন্ন পর্যটক স্থান বন্ধ করে দেওয়া হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জারি,জরুরি অবস্থা,আইসল্যান্ড,ভূমিকম্প
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close