• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

সিরিয়ায় সামরিক একাডেমিতে ড্রোন হামলা, নিহত ৭৮

প্রকাশ:  ০৫ অক্টোবর ২০২৩, ২৩:৩০
আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার হোমস অঞ্চলে একটি সামরিক একাডেমিতে ড্রোন হামলায় অন্তত ৭৮ জন নিহত হয়েছেন। সিরিয়ান অবজারভেটরির মতে, নিহতদের মধ্যে ৯ জন বেসামরিক রয়েছেন। একাডেমিতে একটি স্নাতক সমাবর্তন চলাকালে বিস্ফোরকবাহী একাধিক ড্রোন আঘাত করে।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) যুক্তরাজ্যভিত্তিক নজরদারি সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ দাবি করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

সিরিয় সেনাবাহিনী হামলার জন্য ‘জ্ঞাত আন্তার্জাতিক বাহিনী সমর্থিত সন্ত্রাসীদের’ দায়ী করেছে। সিরিয়ার সরকারবিরোধী বিদ্রোহী ও জঙ্গিদের পক্ষ থেকে হামলার দায় স্বীকার করা হয়নি। ধারণা করা হচ্ছে, হোমসের উত্তর-পশ্চিমের বিরোধী নিয়ন্ত্রিত এলাকা থেকে ড্রোন হামলা পরিচালনা করা হয়েছে।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা সেনাবাহিনীর এক বিবৃতি উদ্ধৃত করে বলেছে, বিস্ফোরক বোঝাই একাধিক ড্রোন দিয়ে হোমস সামরিক একাডেমিতে হামলা চালানো হয়েছে। দুপুরের পর সমাবর্তন শেষ হওয়ার পরপর এই হামলা হয়।

সিরিয়ান অবজারভেটরির মতে, হামলায় নিহতদের মধ্যে বেশিরভাগ সেনাবাহিনীর সদস্য। বেসামরিক নিহতদের মধ্যে এক সেনা কর্মকর্তার সন্তান ও এক নারী রয়েছেন। আহত হয়েছেন অন্তত ১৪০ জন। সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। কিন্তু হামলার কয়েক মিনিট আগে তিনি চলে যান।

উদ্ধার কাজে নিয়োজিত প্রতিষ্ঠান হোয়াইট হেলমেটস জানিয়েছে, একাধিক শহরে সরকারি বাহিনীর কামান ও ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৫ বেসামরিক নিহত হয়েছেন।

পূর্বপশ্চিমবিড/এসএম

নিহত,ড্রোন হামলা,সিরিয়া,সামরিক একাডেমি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close