• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিমানে না চড়েই ১০ বছরে ২০৩ দেশ ঘুরলেন ‘থর’

প্রকাশ:  ১০ আগস্ট ২০২৩, ১৮:২০
পূর্বপশ্চিম ডেস্ক

বিমান বা উড়োজাহাজে না চড়েই ১০ বছরে পৃথিবীর ২০৩টি দেশ ভ্রমণ করেছেন ডেনমার্কের বাসিন্দা টোর্বজর্ন পেদেরসেন। তিনি “থর” নামে পরিচিত।

গত ২৭ জুলাই ২০৩ নম্বর দেশ মালদ্বীপ ভ্রমণ শেষে জাহাজে করে ডেনমার্কে ফেরেন তিনি। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি।

পৃথিবীর দেখার নেশায় ২০১৩ সালে ৩৪ বছর বয়সে বাড়ি ছাড়েন থর। তখন ভেবেছিলেন, পৃথিবীর প্রত্যেকটি দেশে সাত দিন করে থাকবেন। এমন হলে ২০১৭ সালের অক্টোবরেই বাড়ি ফেরার কথা ছিল তার।

তবে ভিসা সংক্রান্ত জটিলতার কারণে তাকে কোনো কোনো দেশে সাত দিনের বেশি সময় অবস্থান করতে হয়। এছাড়া মাঝে করোনাভাইরাস মহামারির কারণে হংকংয়ে আটকে পড়েছিলেন তিনি। সেখানেই তাকে প্রায় দুই বছর অবস্থান করতে হয়।

যাত্রা শুরুর প্রায় ১০ বছর পর গত মে মাসে একটি কন্টেইনার জাহাজে চড়ে মালদ্বীপে পৌঁছার মধ্য দিয়ে পৃথিবীর “প্রত্যেকটি” দেশে পা রাখার মাইলফলক স্পর্শ করেন তিনি।

পুরো অভিযানে বিমান ছাড়াই বিভিন্ন উপায়ে তাকে ২ লাখ ২৩ হাজার ৭২ মাইল পাড়ি দিতে হয়েছে। বর্তমানে তার বয়স ৪৪ বছর। যাত্রাপথে অসংখ্য বাস, ট্রেন, জাহাজ, মাছ ধরার নৌকাসহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করেছেন থর। এর মধ্যে ব্রাজিলে এক বাসেই টানা ৫৪ ঘণ্টা ভ্রমণের অভিজ্ঞতা হয়েছে তার। ওই বাসে বসেই দুইবার সূর্যাস্ত দেখতে হয়েছে। আর সবচেয়ে দীর্ঘতম ট্রেন ভ্রমণটি করেছেন রাশিয়ায়। এছাড়া একটি জাহাজে অবস্থান করেছিলেন টানা ২৭ দিন।

এই অভিযানে একটি এনার্জি কোম্পানি অর্থায়ন করলেও অনেকের ব্যক্তিগত সহযোগিতাও পেয়েছেন থর। পৃথিবীর সবগুলো দেশ ভ্রমণের জন্য তাকে ব্যবহার করতে হয়েছে ১০টি পাসপোর্টও।

থর ভ্রমণের সময় প্রত্যেক দিনের জন্য ২০ ডলার করে খরচ করেছেন। তার মতে, “ভ্রমণ একটি আলাদা আনন্দ ও অভিজ্ঞতা। এক দেশের সীমানা থেকে আরেক দেশে প্রবেশের সঙ্গে সঙ্গে নতুন সংস্কৃতি, নতুন বন্ধু ও নতুন প্রকৃতির সঙ্গে পরিচয় হয়। ভ্রমণ করার জন্য কারো কোটিপতি হওয়ার প্রয়োজন নেই। ইচ্ছাশক্তিই যথেষ্ট।”

বাড়ি ফিরে তিনি বলেন, তিনি বহুদিন ধরে বাড়ি ফেরার স্বপ্ন দেখছিলেন। তবে এখন নিজের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত। নতুন করে পেশাজীবন শুরু করা নিয়ে উদ্বেগ রয়েছে। তবে দৈনন্দিন জীবনের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন।

থর একসময় কাজ করতেন নৌপরিবহন খাতে। বর্তমানে রেডক্রসের দূত হিসেবে দায়িত্ব পালন করছেন। গত ১০ বছরে বিভিন্ন দেশে ভ্রমণের সময় তিনি তার স্ত্রী লির সঙ্গে বিভিন্ন দেশে ২৭ বার দেখা করেছেন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য বলছে, এর আগে উড়োজাহাজে না চড়েই বিশ্বভ্রমণ শেষ করেছিলেন যুক্তরাজ্যের গ্রাহাম হিউজেস। তবে ভ্রমণের মাঝে তাকে বাড়ি ফিরতে হয়েছিল, যেটি থর করেননি।

ভ্রমণ,পর্যটন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close