• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইমরান খানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা

প্রকাশ:  ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ২১:০৭
আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তান তেহরিক ই ইনসাফ (পিটিআই) প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইসলামাবাদের একটি দায়রা আদালত। তোশাখানা মামলার শুনানিতে ধারবাহিকভাবে অনুপস্থিতির কারণে এই রায় দেয় ইসলামাবাদ সেশন কোর্ট।

ডনের খবরে বলা হয়েছে, এর কয়েক ঘণ্টা আগে, তিনি নিষিদ্ধ তহবিল এবং সন্ত্রাসবাদ সংক্রান্ত আরও দুটি মামলায় জামিন পান। সেসময় তিনি ইসলামাবাদের জুডিশিয়াল কমপ্লেক্সে বিপুল সংখ্যক দলীয় কর্মীদের সঙ্গে আদালতে হাজির হয়েছিলেন।

মঙ্গলবার ইসলামাবাদে চারটি ভিন্ন ভিন্ন মামলায় তার ব্যক্তিগতভাবে উপস্থিত হওয়ার কথা ছিল। এর মধ্যে তোশাখানা মামলায় ইমরান খানকে অভিযুক্ত করার কথা ছিল। কিন্তু তার আইনজীবী আদালতকে অনুরোধ করেছিলেন যে তাকে আজ যাতে শুনানি থেকে অব্যাহতি দেওয়া হয়। কারণ তাকে আরও কয়েকটি আদালতে হাজির হতে হবে।

এর আগে দুইবার তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছিল। অতিরিক্ত দায়রা জজ জাফর ইকবাল শুনানি ৭ মার্চ পর্যন্ত মুলতবি করেছেন।

পিএমএল-এন-এর মহসিন রাঞ্জাকে ২১শে অক্টোবর কনস্টিটিউশন অ্যাভিনিউতে ইসিপি-র বাইরে একজন কেপি পুলিশ সদস্য গুলি করে। মহসিন রাঞ্জা অভিযোগ দায়ের করেন, পুলিশ সদস্যটি ইমরানের নির্দেশে তার জীবনের নেওয়ার চেষ্টা করে। এই মামলায় তিনজনকে গ্রেফতার করা হয় । একজন পিটিআই আইন প্রণেতা এবং তার দুই পুলিশ প্রহরী।

গত বছরের এপ্রিলে প্রধানমন্ত্রীর দায়িত্ব হারানোর পরেই ইমরান খানের বিরুদ্ধে অভিযোগ ওঠে, বিদেশি রাষ্ট্রনেতাদের কাছ থেকে পাওয়া উপহার বেআইনি ভাবে বিক্রি করেছেন। তার মধ্যে সৌদি আরবের রাজার দেওয়া একটি ঘড়ি বিক্রি করেছেন ৩০ লাখ ডলারে।

ওই অভিযোগের প্রেক্ষিতে তদন্তে নামে দেশের প্রধান তদন্তকারী সংস্থা ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি। সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিদেশি উপহার বিক্রির অভিযোগ সত্যি বলে জানায় এফবিআই। আর তার পরেই ইমরান খানের বিরুদ্ধে কড়া পদক্ষেপের পথে হেঁটেছিল পাকিস্তান নির্বাচন কমিশন।

পাক পার্লামেন্টের নিম্নকক্ষ ‘ন্যাশনাল অ্যাসেম্বলি’ থেকে পাকিস্তান তেহরিকে ইনসাফের প্রধানকে বরখাস্ত করার কথাও জানিয়েছিল কমিশন। এদিন ওই মামলাতেই ইমরানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে।

ইমরান খান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close