• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

প্রকাশ:  ১৮ ডিসেম্বর ২০২২, ১৪:৩৯
আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়া ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। রোববার (১৮ ডিসেম্বর) কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূল থেকে সমুদ্রের দিকে ওই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দুটি নিক্ষেপ করা হয়।

রোববার (১৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানায় ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স।

জানা যায়, উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলো জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের (ইইজেড) বাইরে পড়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। জাপানের সহকারী প্রতিরক্ষামন্ত্রী তোশিরো ইনো এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে, জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলো ৫৫০ কিলোমিটার (৩৪২ মাইল) উচ্চতা দিয়ে উড়ে ২৫০ কিলোমিটার পরিসীমা অতিক্রম করে।

এর আগেও চলতি বছর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও বিধিনিষেধ না মেনে উল্লেখযোগ্য সংখ্যক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। সেগুলোর মধ্যে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও (আইসিবিএম) ছিলো, যা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম।

নভেম্বরে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ বিমান মহড়া চলাকালে আইসিবিএমটি পরীক্ষা করে পিয়ংইয়ং। সেসময় জাপান বলেছিলো, ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে পৌঁছাতে সক্ষম ও এটি জাপান থেকে মাত্র ২০০ কিলোমিটার (১৩০ মাইল) দূরে পড়েছিলো।

পূর্বপশ্চিমবিডি/এসএম

উত্তর কোরিয়া,ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র,সামরিক বাহিনী,দক্ষিণ কোরিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close