• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

৯৭ বছর বয়সে নির্বাচনে লড়বেন মাহাথির

প্রকাশ:  ১২ অক্টোবর ২০২২, ১১:৫০
আন্তর্জাতিক ডেস্ক

৯৭ বছর বয়সে মালয়েশিয়ার আসন্ন পার্লামেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন বিশ্বের অন্যতম প্রবীণ রাজনীতিবিদ মাহাথির মোহাম্মদ। তবে তিনি তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে ইচ্ছুক কিনা সে বিষয়ে খোলাসা করেননি। সিএনএন ও অন্যান্য আন্তর্জাতিক গণমাধ্যম এ খবর দিয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার (১১ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে মাহাথির মোহাম্মদ বলেন, আমরা এখনো সিদ্ধান্ত নেইনি কে প্রধানমন্ত্রী হবেন। আমরা জয়ী হলে তবে প্রধানমন্ত্রীর নিয়ে আলোচনা হবে।

চলতি বছরের শুরুতে হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া মাহাথির বলেন, তিনি নিজ সংসদীয় আসন লাংকাউইয়ের প্রতিনিধিত্ব করে তা রক্ষা করবেন। আসন্ন নির্বাচনে তার দল ১২০টি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে বলেও জানান সাবেক এ প্রধানমন্ত্রী।

একটি সাধারণ নির্বাচনের জন্য সোমবার (১০ অক্টোবর) মালয়েশিয়ার পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়। ক্ষমতাসীন জোটে দীর্ঘদিন ধরে চলা রাজনৈতিক দ্বন্দ্বের মধ্যে এ সিদ্ধান্ত নেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব।

আগামী বছরের সেপ্টেম্বরে মালয়েশিয়ায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু পার্লামেন্ট ভেঙে দেওয়ায় এখন দেশটিতে আগাম নির্বাচন হবে। দেশটির সংবিধান অনুযায়ী, পার্লামেন্ট বিলুপ্তির ৬০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের তারিখ ঘোষণা করবে নির্বাচন কমিশন। নতুন নির্বাচনের মাধ্যমে দেশটিতে রাজনৈতিক স্থিতিশীলতা আসবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, মাহাথির দুই দশকের বেশি সময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। মাহাথির ১৯৬৪ সালে প্রথম পার্লামেন্ট সদস্য হন। গত শতকের আশির দশক থেকে মালয়েশিয়ার দ্রুত অর্থনৈতিক উন্নয়ন ও রূপান্তরের জন্য তাকে কৃতিত্ব দেওয়া হয়। দীর্ঘদিন রাজনীতি করার পর অবসরে গিয়েছিলেন মাহাথির। পরে নিজ দলের দুর্নীতিগ্রস্ত নেতা নাজিব রাজাককে প্রধানমন্ত্রীর পদ থেকে হটাতে মাহাথির অবসর ভেঙে ২০১৮ সালে আবার রাজনীতিতে ফেরেন।

একসময়ের রাজনৈতিক ‘শত্রু’ আনোয়ার ইব্রাহিমের সহায়তায় ২০১৮ সালে নির্বাচনে জিতে মাহাথির আবার দেশটির প্রধানমন্ত্রী হন। নাজিবের বিরুদ্ধে রাষ্ট্রীয় তহবিলের বিপুল অর্থ আত্মসাতের অভিযোগ ওঠে। ক্ষমতা হারানোর পর দুর্নীতির দায়ে নাজিবের কারাদণ্ড হয়। এদিকে ক্ষমতাসীন জোটের অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরে ২০২০ সালের ফেব্রুয়ারিতে মাহাথির পদত্যাগ করেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

নির্বাচন,বয়স,মাহাথির মোহাম্মদ,বিশ্ব,প্রতিদ্বন্দ্বিতা,মালয়েশিয়া,পার্লামেন্ট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close