• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

দাবানলে পর্তুগাল ও স্পেনে ৩২২ জনের মৃত্যু

প্রকাশ:  ১৭ জুলাই ২০২২, ১৪:২০
আন্তর্জাতিক ডেস্ক

দাবানলে পুড়ছে ইউরোপের তিন দেশ পর্তুগাল, ফ্রান্স ও স্পেন। দমকলবাহিনীর হাজার হাজার কর্মী আগুন নেভাতে কাজ করছেন। বেশ কয়েক দিন ধরেই এমন পরিস্থিতি চলছে। দাবানল কমার কোনো লক্ষণ নেই। গত ৭ জুলাই থেকে ১৩ জুলাই পর্যন্ত পর্তুগালে দাবানলে ২৩৮ জনের মৃত্যু হয়েছে। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে। এছাড়া দাবানলে স্পেনে মৃত্যু হয়েছে ৮৪ জনের।

শনিবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে আল-জাজিরা।

আগামী দিনে ইউরোপে এমন আরও দাবানল হতে পারে বলে সতর্ক করেছেন সংশ্লিষ্টরা। আবহাওয়ার এমন বিরূপ পরিস্থিতির জন্য জলবায়ু পরিবর্তনের প্রভাবকে দায়ী করেছেন আবহাওয়াবিদরা।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, হাজার হাজার মানুষকে দাবানল থেকে বাঁচাতে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। দাবানলে পুড়ছে হাজার হাজার হেক্টর জমি ও বাড়িঘর।

গত বৃহস্পতিবার পর্তুগালের মধ্য ও উত্তরাঞ্চলের পাঁচটি এলাকায় ৪৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা জুলাই মাসের মধ্যে সর্বোচ্চ। গত শুক্রবার উত্তর পর্তুগালের ব্রাগানকা অঞ্চলে আগুন নেভানোর কাজে নিয়োজিত একটি উড়োজাহাজ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন উড়োজাহাজের এক পাইলট।

গত বৃহস্পতিবার পর্তুগালের স্বাস্থ্যমন্ত্রী মার্তা টেমিডো বলেন, দাবানলের কারণে স্বাস্থ্যব্যবস্থা ‘উদ্বেগজনক’ পরিস্থিতির মুখোমুখি হয়েছে।

দক্ষিণ-পশ্চিম ফ্রান্সে গত মঙ্গলবার থেকে এ পর্যন্ত প্রায় ৭ হাজার ৭০০ হেক্টর জমি ধ্বংস হয়েছে। ১১ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। গত শুক্রবার দক্ষিণ-পশ্চিম ফ্রান্সে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। আগামী সপ্তাহে তাপমাত্রা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত বৃহস্পতিবার স্পেনে ৪৫.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

পূর্ব পশ্চিম/ম

দাবানল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close