• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

যেভাবে তোলা হয়েছিল পৃথিবীর প্রথম সেলফি

প্রকাশ:  ১৮ এপ্রিল ২০১৮, ১৯:৫৮
সাকিব চৌধুরী

বর্তমানে সারা বিশ্বের মানুষ সেলফি শদ্বটির সাথে বেশ পরিচিত। নতুন কোনো জায়গায়র রাস্তাঘাটে, বন্ধুদের আড্ডায়, কোনো সেলিব্রেটির সাথে দেখা হলে, এবং বিভিন্ন উপলক্ষে সেলফি তোলাটা এখন স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

ছবি তোলার আলোচিত পদ্ধতিকে কেন্দ্র করে বিশ্বের বিভিন্ন দেশে আজকাল দেখা যায় সেলফি উৎসব কিংবা সেলফি তোলার মতো প্রতিযোগিতাও। এদিকে মানুষ তাদের বিশেষ মূহুর্ত গুলো সেলফির মাধ্যমে সারা জীবনের জন্য ফ্রেম বন্দি করতে গিয়ে মাঝে মধ্যেই ঘটছে দূর্ঘটনাও। আবার ইতিমধ্যেই একটি নিদ্দিষ্ট পরিমাণের বেশী সেলফি তোলাকে মানসিক ব্যাধি হিসাবেও আখ্যায়িত করছে বিশেজ্ঞরা।

সম্পর্কিত খবর

    আলোচিত এই সেলফি পৃথিবীতে কে,কিভাবে,কখন প্রথম তুলেছিল এই বিষয়ে নানা জানা অজানা তথ্য আজ জেনে নিন-

    ১৯৩৯ সালে রর্বাট কার্নেলিয়াস নামে একজন বিশ্বে প্রথম সেলফি তুলেছিল বলে বিভিন্ন সূত্রে জানা যায়। রর্বাট কার্নেলিয়াস যখন সেলফিটি তুলেছিল সেই সময় আজকের মতো স্মার্টফোন ছিল না, ক্যামেরায় ছিল না ফ্রন্ট ক্যামেরা। সেই সময়কার ক্যামেরা দিয়েই ১৯৩৯ সালে পৃথিবীর প্রথম সেলফি তুলেছিলেন তিনি।

    রর্বাট কার্নেলিয়াস ফিলাডেলফিয়ার এক কেমিস্ট ছিলেন। পেশায় কেমিস্ট হলেও তাঁর আসল রসায়নটা ছিল ছবির সঙ্গে। ছবি তোলা নিয়ে নানারকম পরীক্ষা-নিরীক্ষা করতে করতে হঠাৎই মাথায় আসে নিজে নিজের ছবি তোলার কথা। বাড়ির পাশে বাবার দোকানের পিছনের দিকে বসান ক্যামেরা। লেন্সের ঢাকনা সরিয়ে ছবি ক্যাপচার করে সঙ্গে সঙ্গে ঢুকে পড়েন ফ্রেমে। ১ মিনিট পোজ দেন। তারপর আবার দৌড়ে গিয়ে ঢেকে দেন লেন্স। তৈরি হয় বিশ্বের প্রথম সেলফি। ছবিটির নীচে রবার্ট কর্নেলিয়াস লিখেছিলেন 'The first light picture ever taken. 1839'। এই ছবিটি তোলার চার বছর পরে আরও একটি সেলফি তুলেছিলেন কর্নেলিয়াস।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close