• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রথম প্রহরে শহীদ মিনারে যাননি বিএনপি নেতারা

প্রকাশ:  ২১ ফেব্রুয়ারি ২০১৮, ০১:৪৮
নিজস্ব প্রতিবেদক

অমর ২১শে ফেব্রুয়ারি আজ। রক্তস্নাত ভাষা আন্দোলনের স্মৃতিবহ মহান শহীদ দিবস। একই সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের রক্ত ঢেলে দিয়েছিল রফিক, সালাম, বরকত, সফিউর, জব্বাররা। তাদের রক্তে শৃঙ্খলমুক্ত হয়েছিল দুঃখিনী বর্ণমালা, মায়ের ভাষা। বাঙালি জাতিসত্তা বিকাশের যে সংগ্রামের সূচনা সেদিন ঘটেছিল, মুক্তিযুদ্ধের গৌরবময় পথ বেয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের মধ্য দিয়ে তা চূড়ান্ত পরিণতি লাভ করে। একুশে ফেব্রুয়ারি তাই বাঙালির কাছে চির প্রেরণার প্রতীকে পরিণত হয়েছে।

বরাবরের মতোই এবারও মধ্যরাতের অনেক আগ থেকেই রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারের দিকে যাত্রা শুরু হয় সর্বস্তরের বাঙালির। হাতে ফুল, হৃদয়ে ভাষা শহীদদের প্রতি গভীর ভালোবাসা আর কণ্ঠে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’_ অমর একুশের এই গান তুলে মানুষের সম্মিলিত স্রোত মেশে এক পথে। শহীদ মিনারে পুষ্পার্ঘ্য শেষে অনেকেই যান আজিমপুর কবরস্থানে শহীদদের রুহের মাগফিরাত কামনা করতে।

সম্পর্কিত খবর

    সাধারণত দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দলীয় নেতাদের নিয়ে ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে শহীদ মিনারে যান ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে। কিন্তু দুর্নীতি মামলায় তিনি কারাগারে থাকায় এবার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে শহীদ মিনারে যাননি দলের নেতাদের।

    তবে অন্যান্য বছরের মতো এবারও ২১ ফেব্রুয়ারি সকালে প্রভাত ফেরিতে অংশ নেবেন বিএনপির নেতারা। এদিন সকালে শহীদ মিনারে ফুল দেবেন তারা।

    গত ১৫ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলনে দলের এমন সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

    মঙ্গলবার রাতে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গণমাধ্যমকে বলেন, ম্যাডাম (খালেদা জিয়া) যেহেতু নেই। আমরা রাতে যাবো না। সকাল সাড়ে ৬টায় বলাকা সিনেমা হলের সামনে নেতাকর্মীদের থাকতে বলা হয়েছে। সেখান থেকে সবাইকে নিয়ে কেন্দ্রীয় নেতারা প্রভাত ফেরিতে অংশ নেবেন।

    প্রভাত ফেরিতে অংশ নিতে ইতিমধ্যে দলের ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের নির্দেশনা দেয়া হয়েছে বিএনপির পক্ষ থেকে।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close