• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

হানিফ সংকেতের জন্মদিন আজ

প্রকাশ:  ২৩ অক্টোবর ২০১৮, ১৭:১১ | আপডেট : ২৩ অক্টোবর ২০১৮, ১৭:১৮
বিনোদন ডেস্ক

বাংলাদেশের বিনোদন অঙ্গনের অন্যতম জনপ্রিয় ব্যক্তিত্ব হানিফ সংকেতের জন্মদিন আজ। ১৯৫৮ সালের ২৩ অক্টোবর বরিশালে জন্মগ্রহণ করেন বহুগুনের অধিকারী এই মানুষটি।

উপস্থাপক হিসেবে পরিচিতি পাওয়া এই মানুষটি শুধু উপস্থাপকই নয়। তিনি একাধারে উপস্থাপক, লেখক, পরিচালক, অভিনেতা এবং প্রযোজক।

আশির দশক থেকে শুরু হওয়া জনপ্রিয় অনুষ্ঠান ‘ইত্যাদি’। এর মাধ্যমেই সকল স্তরের মানুষের কাছে সুপরিচিতি লাভ করেন হানিফ সংকেত। স্যাটেলাইট চ্যানেল চালুর পূর্বে এই দেশের একমাত্র বিনোদনের মাধ্যম ছিল বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)। এই চ্যানেলেই প্রচারিত হত এই অনুষ্ঠানটি।

প্রথমে প্রয়াত ফজলে লোহানীর ‘যদি কিছু মনে না করেন’ ম্যাগাজিন অনুষ্ঠানে উপস্থাপনায় ছিলেন তিনি। এই অনুষ্ঠানে নিজের কথার মুগ্ধতা ছড়িয়ে দেশব্যাপী খ্যাতি লাভ করেন তিনি। এরপরই নিয়ে আসেন তার পরিচালিত এবং উপস্থাপিত অনুষ্ঠান ‘ইত্যাদি’। আশির দশক থেকে শুরু করে এখন পর্যন্ত একধারায় জনপ্রিয়তা নিয়ে এগিয়ে যাচ্ছে তার এই অনুষ্ঠানটি। এতে তিনি বিনোদন দেয়ার পাশাপাশি সামাজিক অসঙ্গতি, দুর্নীতিবিরোধী কার্যক্রমগুলোও তুলে ধরেন।

লিখালিখিতেও হানিফ সংকেত ছিলেন অসাধারণ। লিখেছেন কলাম সংকলন, সমকালিন গল্প এবং ব্যঙ্গ ও রম্য রচনা। এগুলোর মধ্যে ‘গণ্য মান্য সামান্য’, ‘কিংকর্তব্যবিমূঢ়’, ‘বিনীত নিবেদন’, ‘প্রতি ও ইতি’, ‘ফুলের মতো পবিত্র’, ‘অকাণ্ড কাণ্ড ’, ‘এপিঠ ওপিঠ’, ‘নিয়মিত অনিয়ম’ অন্যতম।

পাশাপাশি নাটক পরিচালনাতেও তিনি বেশ দক্ষ ছিলেন। তার পরিচালিত জনপ্রিয় নাটকের মধ্যে ‘শূন্যস্থান পূর্ণ’, ‘কিংকর্তব্য’, ‘ফিরে আসে ফিরে আসে’, ‘শেষে এসে অবশেষে’, ‘বিপরীতে হিত’, ‘আয় ফিরে তোর প্রাণের বারান্দায়’ উল্লেখযোগ্য।

হানিফ সংকেতকে তার কর্মের জন্যে দেশে-বিদেশে বহু পুরস্কারে ভূষিত করা হয়েছে। এগুলোর মধ্যে সামাজিক কার্যক্রমের জন্য ২১ ফেব্রুয়ারি ২০১০ সালে একুশে পদক পুরস্কার এবং পরিবেশ শিক্ষা ও প্রচারের জন্য ২০১৪ সালের জাতীয় পরিবেশ পদক উল্লেখযোগ্য।

-এসএমএ

হানিফ সংকেত,জন্মদিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close