• রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১
  • ||

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ কুবি শিক্ষার্থীদের

প্রকাশ:  ০৪ জুলাই ২০২৪, ১৫:০৬
পূর্বপশ্চিম ডেস্ক

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ বিভিন্ন দাবিতে কুমিল্লার কোটবাড়ি, বিশ্বরোড সংলগ্ন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (০৪ জুলাই) দুপুর ১টার দিকে মহাসড়ক অবরোধ করেন তারা। পূর্বঘোষণা অনুযায়ী শিক্ষার্থীরা বিকেল ৩টা পর্যন্ত এ কর্মসূচি পালন করবেন। শিক্ষার্থীদের অবরোধে মহাসড়কের দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, কয়েকটি দাবিতে তারা অবরোধ কর্মসূচি পালন শুরু করেছেন। ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল সাপেক্ষে (সব গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

এ সময় আন্দোলনরত নৃতত্ত্ব বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থী বি এম সুমন বলেন, বঙ্গবন্ধু পাকিস্তানের কোটাবৈষম্য থেকে রক্ষার জন্য বাংলাদেশ করেছিলেন। কিন্তু আজকের এই সোনার বাংলায় এখনো পাকিস্তানিদের দোসর রয়ে গেছে। শোষণকারী পাকিস্তানিদের বংশধর হচ্ছে বর্তমান এই আমলারা। এই ৫৬ শতাংশ কোটা বাতিল চাই। স্বাধীন দেশের গণতন্ত্র মরে যেতে দেব না। সব রকম কোটা প্রথার বিলুপ্তি চাই।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৬তম ব্যাচের শিক্ষার্থী এনায়েক হোসেন বলেন, অবিলম্বে জঘন্য এই কোটা প্রথার বাতিল চাই। মেধাবীদের এভাবে বঞ্চিত করার অধিকার সরকারের নেই। কোটা থেকে মুক্তি দেওয়ার জন্য দেশ স্বাধীন হয়ে আবারও কোটায় ডুবতে যাচ্ছে। এভাবে আমরা সব কিছু সহজভাবে মেনে নেব না।

অবরোধ,কুবি,শিক্ষার্থী,কোটা

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close