• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

গ্যাস পাবেন গোপালগঞ্জবাসী

প্রকাশ:  ০৫ মে ২০২৪, ২২:১৬
পূর্বপশ্চিম ডেস্ক

গোপালগঞ্জে গ্যাস পাইপলাইন স্থপন করা হবে। পায়রা বন্দরের গভীর সমুদ্র থেকে অর্থাৎ কুয়াকাটা থেকে বরগুনা, ঝালকাঠি, বরিশাল, গোপালগঞ্জ এবং বাগেরহাট হয়ে খুলনায় পর্যন্ত যাবে এই পাইপলাইন। তবে, এই গ্যাস কেবলমাত্র শিল্পকারখানায় ব্যবহৃত হবে। বাড়িতে এই গ্যাস পাওয়া যাবে না। লাইনের গ্যাস দিয়ে গোপালগঞ্জের কোটালীপাড়ার রাধাগঞ্জ প্রস্তাবিত ২০০ একর জমির ওপরে নির্মিত ইকোনোমিক জোনের শিল্পকারখানা চালু করা হবে।

রোববার (৫ মে) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের হল রুমে অনুষ্ঠিত মতবিনিময় সভায় একথা বলেন জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম। সেন্টার ফর এনভায়রনমেন্টাল এন্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিস এই সভার আয়োজন করে।

জানা গেছে, গোপালগঞ্জ অতিক্রমকারী পাইপ লাইনের দৈর্ঘ্য হবে ৩১.২৫ কিলোমিটার। পাইপ লাইনটি গোপালগঞ্জ জেলার অন্তর্গত তিন উপজেলা গোপালগঞ্জ সদর, কোটালীপাড়া এবং টুঙ্গীপাড়া দিয়ে অতিক্রম করবে। গোপালগঞ্জ সদর উপজেলার ওয়ার্ড ১১ এর খাটরা মৌজা, ওয়ার্ড ১৪ এর বোড়াশী ও তেঘরিয়া মৌজা, ওয়ার্ড ১৫ এর গোবরা মৌজা, গোবরা ইউনিয়নের পোদ্দারের চর মৌজা এবং রঘুনাথপুর ইউনিয়নের সিলনা ও দিঘারকুল মৌজা। কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নের গজালিয়া, হিজলবাড়ি ও তালপুকুরিয়া মৌজা। এছাড়া, টুঙ্গীপাড়া উপজেলার পাটগাতি ইউনিয়নের বালাডাঙ্গা, বড় সিঙ্গিরপাড়া ও টুঙ্গীপাড়া মৌজা, বর্নি ইউনিয়নের বর্নি মৌজা, ডুমুরিয়া ইউনিয়নের ভৈরব নগর ও সালুখা মৌজা এবং গোপালপুর ইউনিয়নের গুয়াধানা মৌজা। উল্লেখিত মৌজাগুলো থেকে জমি অধিগ্রহণ ও অধিযাচন এর মোট পরিমাণ যথাক্রমে ৬২.৬৩৪ একর এবং ১১৭.৪৮৬ একর।

গোপালগঞ্জ শিল্প ও বনিক সমিতির সহ-সভাপতি মোশারেফ হোসেন শেখ বলেন, গ্যাস পাইপলাইনের কাজ শেষ হলে গোপালগঞ্জের শিল্প কারখানারগুলো উপকৃত হবে। গ্যাস ব্যবহার করে শিল্প মালিকরা কারখানা চালু করলে এই অঞ্চলের মানুষের কাজের সুযোগ হবে। ফলে বেকারত্ব কমবে এবং এলাকার মানুষের আর্থ সামাজিক উন্নয়ন ঘটবে।

টুঙ্গিপাড়া পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল বলেন, পাইপলাইনে গ্যাস আসবে এটা গোপালগঞ্জবাসীর স্বপ্ন ছিলো। সেই স্বপ্ন এখন পূরণ হতে চলছে। গোপালগঞ্জে গ্যাস আসলে একদিকে যেমন শিল্প কলকারখানা গড়ে উঠবে অন্য দিকে চাকরির সুযোগ সৃষ্টি হওয়ায় বেকারত্ব কমে আসবে।

গোপাগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম বলেন, জেলার অন্যান্য স্থানে গড়ে ওঠা কলকারখানা গ্যাস দিয়ে তাদের চাহিদা মাফিক স্বল্পমূল্যে পণ্য উৎপাদন করতে পারবে। সেই সঙ্গে এই অঞ্চলের মানুষের বেকারত্ব দূর হবে। অর্থেনৈতিক সমৃদ্ধি ঘটবে।

অতিরিক্ত জেলা প্রশাসক মো. গোলাম কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মুন্সি মো. আতিয়ার রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খান ও সাধারণ সম্পাদক জি.এম শাহাবুদ্দিন আজম, সেন্টার ফর এনভায়রনমেন্টাল এন্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিস এর সিনিয়র স্পেশালিষ্ট মো. মোক্তারুজ্জামান বক্তব্য রাখেন।

গ্যাস,পায়রা বন্দর,গোপালগঞ্জ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close