• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জাতীয় পতাকা অবমাননা করে বাড়ীতেই বাসে থাকলেন প্রধান শিক্ষক

প্রকাশ:  ২৬ মার্চ ২০২৪, ১৩:৩৯
রাজশাহী প্রতিনিধি

রাজশাহীর গোদাগাড়ী উপাজেলার প্রসাদপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলফাজ হোসেনের বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা ও মহান স্বাধীনতা দিবসের কর্মসূচি পালন না করার অভিযোগ ঊঠেছে। এছড়াও তার বিরুদ্ধে বিভিন্ন সময়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটুক্তি করে রাষ্ট্রবিরোধী কথা বলেন বলে অভিযোগ আছে।

মহান স্বাধীনতা দিবস ২৬ মার্চ পালনের জন্য সরকারি ভাবে সকল সরকারি, আধাসরকারি, শ্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাক উত্তোলন করার দির্শেশনা আছে। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে চিত্রাংঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভা করার নির্দেশনা প্রদান করা হয়েছে। এসব নির্দেশনা কোনটাই পালন করেননি ওই প্রধান শিক্ষক।

বিশ্বস্থ সূত্রে জানা গেছে, সরকারের সকল নির্দেশনাকে অমান্য করে প্রধান শিক্ষক আলফাজ হোসেন ২৬ মার্চ (মঙ্গলবার) তিনিসহ অন্যান্য শিক্ষকবৃন্দ স্কুলে উপস্থিত হননি। এছাড়াও নির্দেশনা মোতাবেক সূর্যদয়ের সাথে সাথে পতাকা উত্তোলন না করা, সেই সাথে চিত্রাংঙ্কন ও আলোচনা সভাও করেন নি। এই নিয়ে এলাকাবাসীর মধ্যে ক্ষোভ বিরাজ করছে।নাম প্রকাশে একাধিক অভিভাবক জানান, এই স্কুলটি বহুদিন থেকে নানান অনিয়মে পরিচালিত হয়ে আসছে।

প্রধান শিক্ষক স্বাধীনতা চেতনা বিরোধী হওয়ায় সরকারি নির্দেশনা পালনে অনিহা প্রকাশ ও বিভিন্ন কার্যক্ষেত্রে জাতির জনক ও প্রধানমন্ত্রীকে নিয়ে কটুক্তি করে থাকেন। তার ঔদ্ধত্যপূর্ণ আচরনে শিক্ষকরা তেমন ভাবে প্রতিবাদ করতে পারেন না। প্রতিবাদ করলে তাদের সাথেও খারাপ আচরণ করে থাকেন।এসব বিষয়ে মুঠোফোনে প্রধান শিক্ষক আলফাজ হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি এসব অভিযোগ অস্বীকার করে বলেন, আমি স্কুলে গিয়ে পতাকা উত্তোলন করেছি।

কয়টার সময় পতাকা উত্তোলন করেছেন জানতে চাইলে তিনি বলেন, সকাল সাড়ে ৯ টায় গিয়ে পতাকা উত্তোলন করেছিলাম। পৌনে ১২ টার দিকে স্কুল থেকে আসার সময় নামিয়ে দিয়ে চলে এসেছি। সূর্যদয়ের সাথে সাথে পতাকা উত্তোলন ও সূর্যঅস্তের সময় পতাকা নামানোর নিয়ম না মেনে আপনি জাতীয় পতাকার অবমাননা করেছেন বললে তিনি থমকে যান।এছাড়াও চিত্রাংঙ্কন ও আলোচনা সভা করার ছবি চাইলে তিনি ছবি সেভাবে উঠানো হয়নি বলে জানান।

অন্য শিক্ষকরা উপস্থিত হয়ে এসব পালন করা হয়েছে তাদের নামা ও মোবাইল নং চাইলে তিনি কণ্ঠস্বর নিচু করে এসব বিষয়ে কোন কিছু না করার জন্য অনুরোধ জানান এবং এখনি স্কুলে যাচ্ছি বলে তোড়জোর শুরু করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটুক্তি করার বিষয়টি তিনি অস্বীকার করেন।এসব বিষেয় গোদাগাড়ী উপজেলা প্রশাসনের ২৬ মার্চ জাতীয় পতাকা উত্তোলন ও পর্যবেক্ষণ উপকমিটির আহ্বায়ক সহকারি কমিশনার (ভূমি) জাহিদ হাসান ও উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম বলেন, বিষয়টি আমরা খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নিচ্ছি।

২৬ মার্চ জাতীয় পতাকা উত্তোলন ও পর্যবেক্ষণ উপকমিটির সদস্য ও উপজেলা শিক্ষা অফিসার আল মামুন জানান, আমি সকালে কয়েকটি স্কুলে মোবাইল ফোনে খোঁজ খবর নিয়েছি। এই বিষয়টি জানানেই। আপনি ফোন করে জানালেন ভালো করলেন। বিষয়টি জাতীয় পতাকা উত্তোলন ও পর্যবেক্ষণ উপকমিটির আহ্বায়ক সহকারি কমিশনার (ভূমি) জাহিদ হাসানের সাথে আলাপ করে ব্যবস্থা নেওয়ার কথা জানান এই কর্মকর্তা।

জাতীয় পতাকা,প্রধান শিক্ষক,রাজশাহী

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close