• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ডিজিটাল প্রযুক্তির ওপর নির্ভর করে ২০ লাখ কর্মসংস্থান হয়েছে: জুনায়েদ আহমেদ পলক

প্রকাশ:  ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০১:১৮
পূর্বপশ্চিম ডেস্ক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল প্রযুক্তির ওপর নির্ভর করে দেশের ২০ লাখ তরুণ-তরুণী কর্মসংস্থানের সুযোগ পেয়েছেন। ডিজিটাল খাত থেকে ইতিমধ্যে সরকার দুই মিলিয়ন ডলার আয় করতে সক্ষম হয়েছে। সরকারের সব সেবা ডিজিটালাইজড করা হয়েছে। জনগণের দোরগোড়ায় ডিজিটাল সেবা পৌঁছে গেছে।

আজ শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে সাতক্ষীরা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে জুনায়েদ আহমেদ পলক এসব কথা বলেন। ‘হার পাওয়ার প্রকল্প: প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন’ শীর্ষক একটি প্রকল্পের আওতায় নারী প্রশিক্ষণার্থীদের মধ্যে অনুষ্ঠানে দুই শতাধিক ল্যাপটপ বিতরণ করা হয়।

সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ূন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য আশরাফুজ্জামান, সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য ফিরোজ আহমেদ, সাতক্ষীরা-যশোর সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য লায়লা পারভীন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান নজরুল ইসলাম, সাতক্ষীরার পুলিশ সুপার মোহাম্মদ মতিউর রহমান সিদ্দিকী, হার পাওয়ার প্রকল্পের উপপরিচালক নিলুফা ইয়াসমিন প্রমুখ।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ২৪০ নারী প্রশিক্ষণার্থীর মধ্যে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ল্যাপটপ বিতরণ করেন।

প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে নারীদের আত্মকর্মস্থানের কোনো বিকল্প নেই। নারীরা স্মার্ট বাংলাদেশ জয়ের সারথি। সরকার নারীদের কর্মস্থান ও প্রযুক্তিনির্ভর করে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে। প্রতিমন্ত্রী আরও বলেন, খুব দ্রুত ১৩০ কোটি টাকা ব্যয়ে সাতক্ষীরায় শেখ কামাল আইটি সিটি গড়ে তোলা হবে। সেখান থেকে প্রতিবছর দুই হাজার ছেলেমেয়ে প্রযুক্তির সর্বোত্তম সুবিধা নিয়ে নিজেদের আত্মকর্মস্থান করতে পারবেন। তথ্যপ্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে দেশ-বিদেশে সাইবার অপরাধ প্রতিরোধে বিভিন্ন দপ্তরের সঙ্গে সমন্বয় করে সরকার কাজ করে যাচ্ছে।

প্রশিক্ষণার্থী সুফিয়া খাতুন ও আফসানা মিমি ল্যাপটপ হাতে পেয়ে বলেন, এই প্রকল্পের প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে ইতিমধ্যে তাঁরা স্বাবলম্বী হয়ে নিজেকে ও দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখছেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ২৪০ নারী প্রশিক্ষণার্থীর মধ্যে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ল্যাপটপ বিতরণ করেন। এর বাইরে তালা উপজেলার জাতপুর গ্রামের খুদে বিজ্ঞানী বোরহান উদ্দীনের বোমারু বিমান তৈরির প্রতিভার ভূয়সী প্রশংসা করে প্রতিমন্ত্রী তাঁকে প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পক্ষ থেকে একটি ল্যাপটপ উপহার দেন। সেই সঙ্গে এই খুদে বিজ্ঞানী বোরহানের গবেষণাকাজে ব্যয়ের জন্য প্রধানমন্ত্রীর তহবিল থেকে পাঁচ লাখ টাকা দেওয়ার ঘোষণা দেন।

জুনাইদ আহমেদ পলক,সাতক্ষীরা,প্রতিমন্ত্রী,কর্মসংস্থান,খুলনা বিভাগ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close