• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভারত থেকে প্রথমবারের মতো আমদানি হলো কচুমুখি

প্রকাশ:  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৫৩
পূর্বপশ্চিম ডেস্ক

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে কচুমুখি আমদানি করা হয়েছে। আজ সোমবার বিকেল সাড়ে চারটায় দিকে ভারত থেকে কচুমুখি বোঝাই একটি ট্রাক বাংলাদেশে প্রবেশ করে। ওই ট্রাকে ২৩৮ বস্তায় ১১ হাজার ১৮৬ টন কচুমুখি আমদানি হয়েছে স্থলবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে।

হিলি স্থলবন্দর শুল্ক স্টেশন সূত্র জানায়, ভারতের দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট এলাকার মেসার্স দেভানসি ইন্টারন্যাশনাল নামের একটি রপ্তানিকারক প্রতিষ্ঠান এসব কচুমুখি রপ্তানি করেছে। আর বাংলাদেশের হিলি স্থলবন্দরের মেসার্স রকি ট্রেডার্স নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিষ্ঠান খন্দকার এন্টারপ্রাইজের মাধ্যমে এসব কচুমুখি আমদানি করেছে। ভারত থেকে টনপ্রতি কচুমুখি আমদানিতে পরিবহন ব্যয়সহ ১২৭ ডলার খরচ পড়েছে।

হিলি স্থলবন্দর উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপসহকারী সঙ্গনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী বলেন, ‘আজ বিকেল সাড়ে চারটার দিকে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১১ হাজার ১৮৬ টন কচুমুখি আমদানি হয়েছে। আমার জানামতে, ভারত থেকে প্রথমবারের মতো হিলি স্থলবন্দর দিয়ে কচুমুখি আমদানি হলো। আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স রকি ট্রেডার্স বিকেলে হিলি স্থলবন্দর উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রে কচুমুখি আমদানি-সংক্রান্ত কাগজপত্র জমা দিয়েছে। কাগজপত্র যাচাই-বাছাই ও আমদানি করা পণ্যের পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে। সবকিছু ঠিকঠাক থাকলে আমদানিকারক প্রতিষ্ঠানকে সঙ্গনিরোধ সনদ প্রদান করা হবে।’

রংপুর বিভাগ,হাকিমপুর,দিনাজপুর,আমদানি,স্থলবন্দর

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close