• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||

জাবি শিক্ষক সমিতি নির্বাচন সোমবার

প্রকাশ:  ২৮ জানুয়ারি ২০২৪, ২১:১৬
পূর্বপশ্চিম ডেস্ক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক সমিতির নির্বাচন সোমবার (২৯ জানুয়ারি)। এদিন সকাল ৮টায় শুরু হয়ে নির্বাচনের ভোটগ্রহণ চলবে দুপুর ২টা পর্যন্ত।

নির্বাচনে ১৫টি পদের জন্ পৃথক দুই প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা করছেন শিক্ষকরা। একটি প্যানেল ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সমর্থিত বলে পরিচিত আওয়ামী লীগপন্থি শিক্ষকদের সংগঠন “বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ”।

অন্যদিকে, আওয়ামী লীগপন্থি শিক্ষকদের আরেক অংশ, বিএনপি ও প্রগতিশীল শিক্ষকদের নিয়ে আরেকটি প্যানেল ঘোষণা করা হয়েছে; এর নাম দেওয়া হয়েছে “শিক্ষক ঐক্য পরিষদ”।

নির্বাচনে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) অধ্যাপক এম শামীম কায়সার। একই প্যানেল থেকে সম্পাদক পদে রসায়ন বিভাগের অধ্যাপক শাহেদ রানা, সহ-সভাপতি পদে ইংরেজি বিভাগের অধ্যাপক লাইজু নাসরিন ও যুগ্ম সম্পাদক পদে পরিবেশবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া এই প্যানেলের কোষাধ্যক্ষ প্রার্থী অধ্যাপক মো. এজহারুল ইসলাম ও নির্বাহী সদস্যের ১০টি পদে নির্বাচন করছেন সহযোগী অধ্যাপক আফসানা হক, অধ্যাপক কে. এম. খাইরুল আলম, অধ্যাপক জহিরুল ইসলাম খন্দকার, অধ্যাপক ফাহমিদা আক্তার, অধ্যাপক মোহাম্মদ ওসমান গণি, অধ্যাপক মো. নুরুল আমিন, অধ্যাপক রেজওয়ানা আবেদীন, সহযোগী অধ্যাপক রেজাউল রনি, অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান ও সহযোগী অধ্যাপক সুব্রত বণিক।

অন্যদিকে, শিক্ষক ঐক্য পরিষদ থেকে সভাপতি পদে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ-জেইউ) অধ্যাপক মো. মোতাহার হোসেন এবং সম্পাদক পদে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক বোরহান উদ্দিন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া সহ-সভাপতি পদে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ, যুগ্ম সম্পাদক পদে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ পদে পরিবেশবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ. কে. এম. রাশিদুল আলম প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই প্যানেলের নির্বাহী সদস্য প্রার্থীরা হলেন অধ্যাপক আইরীন আখতার, সহযোগী অধ্যাপক আমিনা ইসলাম, অধ্যাপক আমিনুর রহমান খান, অধ্যাপক খো. লুৎফুল এলাহী, সহযোগী অধ্যাপক মাসুদা পারভীন, অধ্যাপক মাহবুব কবির, অধ্যাপক মোহাম্মদ আমির হোসেন ভুঁইয়া, সহযোগী অধ্যাপক মোহাম্মদ রায়হান শরীফ, অধ্যাপক মো. জামাল উদ্দীন রুনু ও অধ্যাপক মো. শফিকুল ইসলাম।

শিক্ষক সমিতির প্রধান নির্বাচন কমিশনার ও বাংলা বিভাগের অধ্যাপক ড. অনিরুদ্ধ কাহালি বলেন, “গত ৯ জানুয়ারি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। মনোনয়নপত্র দাখিলের সর্বশেষ দিন ছিল ১৬ জানুয়ারি এবং এরপরে ১৮ জানুয়ারি দুপুর ১২টা পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করার সময় ছিল। ওইদিন বিকেল ৪টায় চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হয়।”

গত বছরের ২৫ জানুয়ারি অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সর্বশেষ নির্বাচনে ১৫টি পদের মধ্যে সভাপতি-সম্পাদকসহ ১১টি পদে জয়লাভ করে আওয়ামী লীগপন্থি শিক্ষকদের সংগঠন “বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ”। অন্যদিকে, সহ-সভাপতি, যুগ্ম সম্পাদক, কোষাধ্যক্ষসহ বাকি চার পদে জয়লাভ করে বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,সাভার,শিক্ষক সমিতি নির্বাচন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close