• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বগুড়ায় আড়াই হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

প্রকাশ:  ২২ জানুয়ারি ২০২৪, ২০:২৯
পূর্বপশ্চিম ডেস্ক

বগুড়ায় বয়ে চলেছে শৈত্যপ্রবাহ। সোমবার (২২ জানুয়ারি) তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের প্রায় আড়াই হাজার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। বগুড়ার জেলা প্রশাসক সাইফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। এদিকে সকালে জেলায় ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে আবহাওয়া অফিস। যা এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

বগুড়া আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক শাহ আলম জানিয়েছেন, আজ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগে গত ১৬ জানুয়ারি জেলায় ১০ দশমিক ৪ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। তিনি জানান, জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। চলতি মাসজুড়েই এমন অবস্থা থাকতে পারে।

এদিকে শীতের তীব্রতা বৃদ্ধি এবং তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামায় জেলার ২ হাজার ৫৪০টি প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

বগুড়ার জেলা প্রশাসক সাইফুল ইসলাম বলেন, এ বিষয়ে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিসকে সরকার ঘোষিত পরিপত্র অনুযায়ী ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এদিকে শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দেখা গেছে- প্রভাতী শাখায় যথারীতি পাঠদান হয়েছে। তবে বন্ধ ঘোষণার পর শিক্ষার্থীদের বাসায় চলে যেতে বলা হয়। কিছু শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সকালে অভিভাবকদের মুঠোফোনে ছুটির ক্ষুদে বার্তা পাঠানো হয়।

বগুড়া জেলা শিক্ষা কর্মকর্তা হজরত আলী বলেন, ‘আবহাওয়া অফিসের তথ্য পেয়ে জেলার সব মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। সব উপজেলা শিক্ষা অফিসকে তা জানানো হয়েছে। সেখান থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে এ বার্তা পৌঁছে দেওয়া হয়।’

বন্ধ প্রতিষ্ঠানের মধ্যে মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ৪৪৯টি, মাদ্রাসা ৩৬০টি এবং স্কুল অ্যান্ড কলেজ রয়েছে ৩০টি।

এদিকে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আসাদুজ্জামান চৌধুরী বলেন, ‘তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামায় জেলার প্রায় ১ হাজার ৬০১টি সরকারি প্রাথমিক শিক্ষা বিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। পরিস্থিতির অবনতি হলে ছুটিও বাড়তে পারে।

বগুড়া,শিক্ষাপ্রতিষ্ঠান,বন্ধ,ঘোষণা,শৈত্যপ্রবাহ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close