• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ফ্রিল্যান্সারদের মাধ্যমে বছরে বাংলাদেশে আসে ২১ হাজার কোটি টাকা

প্রকাশ:  ২১ জানুয়ারি ২০২৪, ২০:২৭
পূর্বপশ্চিম ডেস্ক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, “ফ্রিল্যান্সিং খাতে বাংলাদেশ বর্তমানে ১.৯ বিলিয়ন ডলার (প্রায় ২১ হাজার কোটি টাকা) আয় করছে। প্রধানমন্ত্রী আগামী ৫ বছরে এ খাতের আয় ৫ বিলিয়ন ডলারে উন্নীতকরণের নির্দেশনা দিয়েছেন।”

রবিবার (২১ জানুয়ারি) বিকেলে রাজশাহী নগর ভবনের সিটি হল রুমে সিটি করপোরেশনের (রাসিক) কাউন্সিলর ও কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রীর দেওয়া নির্দেশনা মতো লক্ষ্য অর্জনে আমরা কাজ করছি। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পর আমরা স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাচ্ছি।”

তিনি আরও বলেন, “মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ভাই রাজশাহীকে সারা দেশের মধ্যে সেরা ও মডেল শহরে পরিণত করেছেন। সারা বাংলাদেশ তাকে অনুসরণ করছে। তিনি প্রধানমন্ত্রীর নিকট হাইটেক পার্ক দাবি করেছিলেন। প্রধানমন্ত্রী রাজশাহীতে হাইটেক পার্ক করে দিয়েছেন।”

এর আগে, রাজশাহী সিটি করপোরেশনের এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের কার্যক্রম ও ল্যাব পরিদর্শন করেন পলক।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

মত বিনিময় সভায় লিটন বলেন, “বাংলাদেশে ভবিষ্যতে ফ্রিল্যান্সিং বৈদেশিক মুদ্রা আয়ের বড় খাত হবে। রাজশাহীতে কর্মসংস্থান সৃষ্টিতে এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। আগামীতে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে।”

তিনি বলেন, “সেখান থেকে তরুণ-তরুণীরা প্রশিক্ষণ নিয়ে ফ্রিল্যান্সিং করে অর্থ আয় করতে পারবে। অন্যান্য ক্ষেত্রের মতো ফ্রিল্যান্সিং করে ডলার আয় এবং স্মার্ট কর্মসংস্থান সৃষ্টিতে দৃষ্টান্ত হবে রাজশাহী।”

কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে গত ১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে রাজশাহীতে আরসিসি এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের যাত্রা শুরু হয়। এই ইনস্টিটিউটে চারটি কোর্সে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সেগুলো হলো ডিজিটাল মার্কেটিং ফর ফ্রিল্যান্সিং, গ্রাফিক্স ডিজাইন ফর ফ্রিল্যান্সিং, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট ফর ফ্রিল্যান্সিং এবং ভিডিও এডিটিং ফর ফ্রিল্যান্সিং। চার মাসব্যাপী প্রশিক্ষণে প্রথম ব্যাচে চারটি কোর্সে ২৪০ জন শিক্ষার্থী প্রশিক্ষণ নিচ্ছেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক,রাজশাহী সিটি কর্পোরেশন,রাজশাহী,ফ্রিল্যান্সার,জুনাইদ আহমেদ পলক

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close