• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চট্টগ্রাম-১৬: প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে মোস্তাফিজুর রহমানের রিট খারিজ

প্রকাশ:  ১১ জানুয়ারি ২০২৪, ২১:১৪
পূর্বপশ্চিম ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১৬ আসনে ভোটের দিন প্রার্থিতা বাতিল হয় আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর। এর বিরুদ্ধে তিনি রিট করেন। হাইকোর্ট আজ বৃহস্পতিবার রিটটি উত্থাপিত হয়নি বলে খারিজ করে দিয়েছেন।

বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার এ আদেশ দেন।

ফলে মোস্তাফিজুরের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত বহাল রইল বলে জানিয়েছেন কমিশনের আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ। তিনি প্রথম আলোকে বলেন, প্রার্থিতা বাতিলের বৈধতা নিয়ে এবং ওই আসনের ফলাফলের গেজেট স্থগিত চেয়ে মোস্তাফিজুর রিটটি করেছিলেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৭ জানুয়ারি ভোট গ্রহণ হয়। ভোট গ্রহণের শেষ পর্যায়ে এসে সেদিন তাঁর প্রার্থিতা বাতিল করে ইসি। সেদিন ইসি সচিব জাহাংগীর আলম জানান, ওই প্রার্থী এর আগেও একাধিকবার আচরণবিধি লঙ্ঘন করেছেন। ভোটের দিন তিনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে হুমকি দিয়েছেন। এ কারণে তাঁর প্রার্থিতা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

ইসির ওই সিদ্ধান্তের বৈধতা নিয়ে গতকাল বুধবার হাইকোর্টে রিট করেন মোস্তাফিজুর রহমান। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোসা. নাজমা জলিল। ইসির পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ।

পরে আইনজীবী মোসা. নাজমা জলিল বলেন, ভোটের দিন মোস্তাফিজুরের প্রার্থিতা বাতিল করে ইসি। এ ক্ষেত্রে কোনো কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়নি। প্রার্থিতা ফিরে পেতে তিনি রিটটি করেন। ইতিমধ্যে ফলাফলের গেজেট হয়েছে ও নির্বাচিতরা শপথ নিয়েছেন। হাইকোর্ট রিটটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন। নির্বাচনী ট্রাইব্যুনালে এখন মামলা করা হবে।

দ্বাদশ সংসদ নির্বাচন,হাইকোর্ট,চট্টগ্রাম

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close