• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আচরণবিধি লঙ্ঘনে সংসদ সদস্য রতনের বিরুদ্ধে মামলার নির্দেশ ইসির

প্রকাশ:  ০৬ জানুয়ারি ২০২৪, ১৬:৪৮
নিজস্ব প্রতিবেদক

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় সুনামগঞ্জ-১ (তাহিরপুর-ধর্মপাশা-জামালগঞ্জ-মধ্যনগর) আসনের স্বতন্ত্র প্রার্থী সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন ওরফে রতনসহ ছয়জনের বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ধর্মপাশা উপজেলা নির্বাচন কর্মকর্তাকে বাদী হয়ে মামলাটি করতে বলেছে ইসি।

ইসির উপসচিব (আইন) মো. আব্দুছ সালাম স্বাক্ষরিত নির্দেশনার চিঠি গতকাল শুক্রবার ধর্মপাশা উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. মঞ্জুরুল হককে পাঠানো হয়েছে। চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করে মঞ্জুরুল হক প্রথম আলোকে বলেন, বিষয়টি প্রক্রিয়াধীন। তিনি মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছেন।

মামলার নির্দেশনাসংক্রান্ত ওই চিঠিতে বলা হয়, সুনামগঞ্জ-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মোয়াজ্জেম হোসেন ওরফে রতনসহ নূরে আলম, আবুল কাশেম, আবুল হাসেম, মোজাহিদ ও তোফায়েল নামের কয়েকজন গত ২৭ ডিসেম্বর সন্ধ্যায় ধর্মপাশা উপজেলার জয়শ্রী ইউনিয়ন আওয়ামী লীগের কার্যালয়ে বসে থাকা কর্মীদের ওপর হামলা করেন। একপর্যায়ে তাঁরা তাঁদের মুঠোফোন ভাঙচুর করেন এবং নৌকা প্রতীকের ব্যানার-পোস্টার ছিঁড়েন। পরে নৌকার নির্বাচনী ক্যাম্পের চেয়ার-টেবিল ভাঙচুর ও নৌকার সমর্থকদের অকথ্য ভাষায় গালিগালাজ করেন। তাঁদের প্রাণনাশের হুমকি দেন। এর মাধ্যমে অভিযুক্ত ব্যক্তিরা গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২–এর ৭৭ অনুচ্ছেদ এবং সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮–এর বিধি ৭(২)-এর বিধান লঙ্ঘন করেছেন বলে সংশ্লিষ্ট নির্বাচনী অনুসন্ধান কমিটি নির্বাচন কমিশনে প্রতিবেদন দাখিল করেছে।

নির্দেশনাসংক্রান্ত ওই চিঠিতে আরও উল্লেখ করা হয়, অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে আমলযোগ্য অপরাধ বিবেচনায় নিয়ে সংশ্লিষ্ট থানায় মামলা করতে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন কর্মকর্তাকে নির্দেশনা দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে ইসি। সুনামগঞ্জের পুলিশ সুপারকে এজাহার দায়েরের বিষয়টি নিশ্চিত করে ২৪ ঘণ্টার মধ্যে অনুলিপি ইসিতে পাঠানোর অনুরোধ করা হয়েছে নির্দেশনায়।

এর আগে গত ২৮ ডিসেম্বর সুনামগঞ্জ-১ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও সুনামগঞ্জের সিনিয়র সহকারী জজ প্রবাল চক্রবর্তীর কাছে স্বতন্ত্র প্রার্থীর বিরুদ্ধে হামলা ও ভাঙচুরের ঘটনায় লিখিত অভিযোগ দিয়েছিলেন ধর্মপাশা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম আহমদ ওরফে মুরাদ।

আওয়ামী লীগের মনোনয়নে টানা তিনবারের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন এবার দলীয় মনোনয়ন পাননি। তাঁর জায়গায় আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন রনজিত চন্দ্র সরকার। দলীয় মনোনয়নবঞ্চিত হয়ে মোয়াজ্জেম হোসেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে কেটলি প্রতীক নিয়ে নির্বাচন করছেন। এখানে তাঁরা দুজনসহ মোট আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্য প্রার্থীরা হলেন স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের নেতা সেলিম আহমদ (ঈগল), বাংলাদেশ কংগ্রেসের নবাব সালেহ আহমদ, জাতীয় পার্টির আবদুল মান্নান তালুকদার, তৃণমূল বিএনপির মো. আশরাফ আলী, গণফ্রন্টের মো. জাহানুর রশিদ ও বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) মো. হারিছ মিয়া।

সিলেট বিভাগ,নির্বাচন কমিশন,মামলা,আচরণবিধি লঙ্ঘন,সুনামগঞ্জ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close