• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

হ্যান্ড বিলে জাতির পিতার ছবি, ব্যারিস্টার সুমনকে শোকজ

প্রকাশ:  ০১ জানুয়ারি ২০২৪, ১৮:৪১
পূর্বপশ্চিম ডেস্ক

আবারো শোকজ চিঠি পেয়েছেন হবিগঞ্জ-৪ (মাধবপুর-চুনারুঘাট) আসনের আলোচিত স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। এবার শোকজ করা হয়েছে তার হ্যান্ড বিলে জাতির পিতার ছবি ব্যবহার করার অভিযোগে।

রোববার হবিগঞ্জ-৪ আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট ও হবিগঞ্জের সিনিয়র সহকারী জজ সবুজ পাল এ শোকজ প্রদান করেন। মঙ্গলবারের মধ্যে এ ব্যাপারে জবাব দাখিলের জন্য আদেশ প্রদান করা হয়।

নির্বাচন অনুসন্ধান কমিটি সূত্রে জানা যায়, গত ২৭ ডিসেম্বর নৌকার সমর্থক আব্দুল হাই প্রিন্স নামে এক ব্যক্তি রিটার্নিং অফিসার বরাবর অভিযোগ দায়ের করেন, স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন তার হ্যান্ড বিলে জাতির পিতার ছবি ব্যবহার করেছেন। হ্যান্ড বিলের নমুনা কপিসহ অভিযোগটি অনুসন্ধান কমিটির কাছে প্রেরণ করা হলে ব্যারিস্টার সুমনকে শোকজ করা হয়।

এ ব্যাপারে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বলেন, তিনি শোকজ পেয়েছেন এবং নির্ধারিত সময়ের মধ্যেই জবাব দাখিল করবেন।

তিনি বলেন, তিনি কোনো পোস্টার, হ্যান্ড বিল বা ব্যানারে বঙ্গবন্ধুর ছবি ব্যবহার করেননি। একটি নির্দিষ্ট ছাপাখানা থেকে তার পোস্টার লিফলেট ছাপানো হচ্ছে। তবে দেশ-বিদেশের অনেকেই আমার পক্ষে পোস্টার লিফলেট ছাপিয়ে প্রচারণা চালাচ্ছেন। অতি উৎসাহী কোনো ভক্ত এই ছবি ব্যবহার করতে পারেন। আবার আমার প্রতিদ্বন্দ্বী নৌকার প্রার্থী নিজেও কয়েকটি হ্যান্ড বিল ছাপিয়ে আমার বিরুদ্ধে অভিযোগ দিতে পারেন। তবে আমি মনে করি জাতির পিতার ছবি ব্যবহারে আইনে কোনো বাধা বা দোষের কিছু নেই।

এর আগে ব্যারিস্টার সুমনকে ইলেকট্রোরাল ইনকোয়ারি কমিটি অভিযোগ করে- গত ২ ডিসেম্বর সন্ধ্যায় চুনারুঘাট উপজেলার গাজীপুরের আসামপাড়া বাজারে এক নির্বাচনি জনসভা করেন ব্যারিস্টার সুমন। প্রথমত, বাজারটি জনাকীর্ণ। দ্বিতীয়ত, ওই নির্বাচনি সমাবেশের জন্য বাজারের তিন রাস্তার মোড়সহ বাজারের ওপর দিয়ে চলাচলকারী প্রধান তিনটি সড়ক বন্ধ করে জনগণের চলাচলে বিঘ্ন সৃষ্টি করা হয়। তৃতীয়ত, ওই নির্বাচনি সমাবেশের বিষয়ে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষকে অবহিত করা হয়নি।

পরে লিখিত জবাবে ব্যারিস্টার সুমন উল্লেখ করেন, প্রথমত গাজীপুরের আসামপাড়া বাজারে নির্বাচনি সভা করার বক্তব্য সত্য নয়। এছাড়া জনগণের চলাচলের বিঘ্ন করার বক্তব্যও সত্য নয়। দ্বিতীয়ত, যেহেতু কোনো প্রকার নির্বাচনি জনসভা বা সমাবেশ করিনি সেহেতু স্থানীয় পুলিশ কর্তৃপক্ষকে অবহিত বক্তব্য আমার ক্ষেত্রে প্রযোজ্য নয়। তৃতীয়ত, যেহেতু আমি ২ ডিসেম্বর ওই স্থানে কোনো সমাবেশ করিনি- সেহেতু আমার বিরুদ্ধে আনীত রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালার অভিযোগ ভিত্তিহীন।

চুনারুঘাট,হবিগঞ্জ-৪,ব্যারিস্টার সুমন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close