• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইসি আনিছুর: নির্বাচন পর্যবেক্ষণের জন্য বিশাল লিস্ট দিয়েছে যুক্তরাষ্ট্র

প্রকাশ:  ২৪ ডিসেম্বর ২০২৩, ২১:২৪
পূর্বপশ্চিম ডেস্ক

নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান বলেছেন, “যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে নির্বাচন পর্যবেক্ষণের জন্য বিশাল একটি লিস্ট (তালিকা) এসেছে। তাদের তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় যাচাই-বাছাই করছে। তাদেরকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ভিসা দেওয়া হবে। নির্বাচন কেমন হচ্ছে সেটা তারা নিজেদের চোখে দেখবে।”

রবিবার (২৪ ডিসেম্বর) বিকেলে সুনামগঞ্জ জেলা শিল্পকলা অ্যাকাডেমির হাছন রাজা মিলনায়তনে জেলার পাঁচটি সংসদীয় আসনের প্রার্থী ও নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, “নির্বাচন নিয়ে বিদেশের কোনো চাপ নেই। আমরা চাপের মধ্যে ছিলামও না। এবার বহু বিদেশি আমাদের এখানে আসছে। আমাদের নির্বাচন প্রস্তুতি ও আমরা কী কী করতে চাই এগুলো তারা জেনেছেন। কিন্তু তারা কোনো রিঅ্যাকশন (প্রতিক্রিয়া) দেখাননি।”

তিনি আরও বলেন, “এবার বিপুল সংখ্যক বিদেশি পর্যবেক্ষক আসছে। প্রায় দুই হাজারের ওপরে দেশি ও বিদেশি পর্যবেক্ষকের আবেদন জমা পড়েছে। অধিকাংশ পর্যবেক্ষককে অন-অ্যারাইভাল ভিসা দেওয়া হবে। পর্যবেক্ষকদের জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হবে। তারা তাদের মতো করে নির্বাচন পর্যবেক্ষণ করবে। আমরা আমাদের নির্বাচন ভালো বললে হবে না, আন্তর্জাতিক এবং দেশীয় পর্যবেক্ষরাই বলবেন নির্বাচন কেমন হয়েছে।”

নির্বাচন কমিশনার বলেন, ‍“কত পার্সেন্ট (শতাংশ) ভোটার ভোটে এলে নির্বাচন গ্রহণযোগ্য হবে এটা আইনে বলা নেই। তবে যত পার্সেন্ট ভোটারই ভোট দেন না কেন সেটাই কাউন্ট (গণনা) করে ভোটের ফলাফল দেওয়া হবে।”

তিনি বলেন, “ভোটের আগে বা পরে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার সুযোগ নেই। সব পর্যায়ে আইনশৃঙ্খলা বাহিনী সর্তক অবস্থানে রয়েছে। এদিকে, ভোটের আগে ও পরে মোট ১০ দিন সেনাবাহিনী মাঠে থাকবে। যার ফলে, আইনশৃঙ্খলা অবনতি হওয়ার কোনো সুযোগ নেই। যেকোন ধরণের অভিযোগ পেলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। আপনারা গাইবান্ধার নির্বাচন দেখেছেন। অনিয়ম পাওয়ায় সেখানে নির্বাচন বন্ধ করে দেওয়া হয়েছে। পরে সেখানে পুনরায় সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন করা হয়।”

এক প্রশ্নের জবাবে ইসি আনিছুর রহমান বলেন, “পুলিশ প্রধানের ভাই হিসেবে কেউ আলাদা সুযোগ-সুবিধা পাবেন না। প্রার্থী হিসেবে তাকে ভোটে জিতে আসতে হবে।”

এর আগে, সুনামগঞ্জের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. রাশেদ ইকবাল চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ‍হিসেবে বক্তব্য দেন ইসি মো. আনিছুর রহমান। এসময় বিশেষ অতিথির বক্তব্য দেন সিলেট বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী ও সিলেট রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) শাহ মিজান শাফিউর রহমান।

ইসি আনিছুর,নির্বাচন,সুনামগঞ্জ,ভোট

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close