• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ভালুকায় পেঁয়াজের বাজারে আগুন কেজি প্রতি বাড়লো ১২০

প্রকাশ:  ০৯ ডিসেম্বর ২০২৩, ১৯:১০
আনোয়ার হোসেন, ভালুকা প্রতিনিধি

ঈদুঁর মারার ওষুধ বিক্রেতা মোঃ হালিম মিয়া। গত ২৬-২৭ দিন আগে ময়মনসিংহের ভালুকা বাজার থেকে এক কেজি পেঁয়াজ কিনেছিলেন ১০০ টাকায়। আজ একই বাজারে পেঁয়াজ কিনতে গেলে দোকানদার তাঁর কাছে ২০০ টাকা দাম চায়। পরে আড়াইশ গ্রাম পেঁয়াজ ৫০ টাকায় কিনেন তিনি ।

শনিবার বিকেলে সরেজমিনে ভালুকা বাজারের ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, শুক্রবার বিকেলে ভালুকা বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ১২০ থেকে ১৪০ টাকায়। আর ১০০ থেকে ১১০ টাকায় মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হয়েছে। পরের দিন সকালে দেশি পেঁয়াজ ২৩০ ও মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ টাকায়। শুক্রবার বিকেলে ১১০ টাকায় এককেজি পেঁয়াজ কিনেন শারমিন আক্তার নামের এক গৃহিনী। দাম বেড়ে যাবে এই খবর শুনে ৫ কেজি পেঁয়াজ কেনার জন্য আজ বিকেলে আবার ভালুকা বাজারে আসেন তিনি। পরে বাজারে খোঁজ নিয়ে দেখেন, দেশী পেঁয়াজ ২৪০ আর মিয়ানমারেরটা ২২০ টাকায় বিক্রি হচ্ছে। ২৪ ঘন্টার ব্যবধানে পেঁয়াজের দাম দ্বিগুণ হওয়ায় পেঁয়াজ কিনবেননা বলে জানান এই ক্রেতা।

প্রশাসনের পক্ষ থেকে বাজার মনিটরিং না করায় ব্যবসায়ীরা নিজেদের ইচ্ছা মত দাম হাকাচ্ছেন বলে জনান মো: রোমান ও সিদ্দিক নামে দুই ক্রেতা। তারা বলেন, ভারতের পেঁয়াজ রপ্তানী বন্ধের ঘোষনার সঙ্গে সঙ্গে বাজার থেকে পেঁয়াজ উধাও। পাইকারী বাজারের বেশির ভাগ আড়ৎদার আজ তাদের দোকান বন্ধ রেখেছেন।

ভালুকা বাজারের খুচরা বিক্রেতা আহসান উল্লাহ পেঁয়াজের দাম দ্বিগুণের বিষয়টি স্বীকার করে প্রথম আলোকে বলেন, গতকাল বিকেলে একশ দশ টাকা কেজি ধরে পেঁয়াজ বিক্রি করেছেন। আজ বেশি দামে কেনায় তিনি দুইশ দশ টাকা কেজি ধরে বিক্রি করছেন তিনি।

ভালুকার পাইকারি বাজারের আসিব বাণিজ্যোলয়ের প্রোপাইটর সোহেল খান বলেন, ভারতীয় পেঁয়াজ রপ্তানী বন্ধের ঘোষনায় প্রভাব পড়েছে দেশের বাজারে। গতকাল (শুক্রবার) সকালে তিনি চার হাজার ২০০ টাকা মণ অর্থাৎ ১০৫ টাকা ধরে পেয়াঁজ বিক্রি করেছেন। বিকেল থেকে তাঁর গোডাউনে পেঁয়াজ নাই।

ফরিদপুরের গোয়ালন্দ বাজারে লোক পাঠিয়েছেন পেয়াজ কেনার জন্য। ওই লোক তাকে (সোহেল খান) জানিয়েছে আজকে ৬ হাজার ২০০ টাকা মণ ধরে পেঁয়াজ কেনা হচ্ছে। সপ্তাহ খানেক আগেও ওই বাজারে পেঁয়াজের দাম ছিল ৩৪শ টাকা মণ। উপজেলা নির্বাহী কর্মকর্তা এরশাদুল আহমেদ জানান, খবর পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সহকারী কমিশনার ভূমি সোমাইয়া আক্তার কে নির্দেশ দেয়া হয়েছে।

বাজার,পেয়াজ,অর্থনীতি

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close