• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

খাদিজার নিঃশর্ত মুক্তির দাবিতে অ্যামনেস্টির বিবৃতি

প্রকাশ:  ০২ নভেম্বর ২০২৩, ১২:১৮
তারেক হাসান,জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী খাদিজাতুল কুবরার নিঃশর্ত মুক্তি চেয়ে বিবৃতি দিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। বিবৃতিতে খাদিজার চিকিৎসা সেবা দ্রুত নিশ্চিত করা ও দ্রুত সব মামলা তুলে নেয়ার দাবি জানানো হয়েছে।

বুধবার (১ নভেম্বর) এক টুইট বার্তায় এ বিবৃতি প্রকাশ করে সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়, খাদিজাতুল কুবরার (২০) এক বছরেরও অধিক সময় ধরে বিনা বিচারে আটক হয়ে আছে। ২০২০ সালে একটি ওয়েবিনারে উপস্থাপনার কারণে সম্প্রতি বাতিল হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনে তার বিরুদ্ধে মামলা দেওয়া হয়। এর দুই বছর পর ২০২২ সালের ২৭ আগস্ট তাকে গ্রেফতার করা হয়।

বিবৃতে আরও বলা হয়, ওয়েবিনারে উপস্থাপনের সময় তার বয়স ১৭ বছর হলেও তাকে প্রাপ্ত বয়স্ক হিসাবে ধরে নেওয়া হয়। তার শারীরিক অবস্থা দিন দিন অবনতি হচ্ছে এবং একের পর এক জামিনের আবেদন প্রত্যাখ্যান করা হচ্ছে। তার জামিনের পরবর্তী শুনানি ১০ নভেম্বরে হবে।

পড়াশুনার জন্য খাদিজার এখন ক্যাম্পাসে থাকা উচিত জানিয়ে বিবৃতিতে বলা হয়, একটি কঠোর আইনের জন্য খাদিজার জেলে থাকা উচিত নয়।

বিবৃতিতে তারা খাদিজার মুক্তি দাবি ক্ক্রর একটি স্বাক্ষরের আয়োজন করেন৷ বাংলাদেশ সরকারের কাছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তিন দাবি হলো ১.খাদিজাতুল কুবরার বিরুদ্ধে মামলা প্রত্যাহার করুন এবং অবিলম্বে তাকে নিঃশর্ত মুক্তি দিন।২. তার মুক্তি যতদিন মুলতুবি থাকবে ততদিন তার এমন স্বাস্থ্যসেবা নিশ্চিত করুন যা আন্তর্জাতিক মান পূরণ করে।৩. মত প্রকাশের স্বাধীনতার নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে অভিযুক্ত ও আটক সবাইকে মুক্তি দিন।

খাদিজাতুল কুবরা

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close