• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

রাণীনগরে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপন

প্রকাশ:  ০৬ অক্টোবর ২০২৩, ১৫:৫২
আব্দুর রউফ রিপন, নওগাঁ প্রতিনিধি

“জন্ম ও মৃত্যু নিবন্ধন করি, নাগরিক অধিকার নিশ্চিত করি” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে প্রথমবারের মতো নওগাঁর রাণীনগরে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২৩ উদযাপন করা হযেছে। দিবস উপলক্ষ্যে শুক্রবার (৬ অক্টোবর) প্রথমে একটি র‌্যালি উপজেলার প্রধান প্রধান স্থান প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন একাডেমিক সুপারভাইজার কামরুল হাসান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জাহিদুল ইসলাম, পারইল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাস্টার জাহিদুল ইসলাম প্রমুখ। এছাড়াও উপজেলা জনস্বাস্থ্য বিভাগের উপ-সহকারি প্রকৌশলী ইকরামুল বারী, উপজেলার ৮টি ইউনিয়নের সচিব, জনপ্রতিনিধি, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দও উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবসের তাৎপর্য তুলে ধরে এই সেবাকে আরো সহজ্যলভ্য করতে সরকারের প্রদক্ষেপ গ্রহণ করার প্রতি গুরুত্ব আরোপ করেন। এচাড়া অনলাইন ভিত্তিক কাজ করতে অধিকাংশ সময় সার্ভার জটিলতায় ভুগতে হয়। ফলে দ্রুত সেবাগ্রহিতাদের সেবা প্রদান করা সম্ভব হয়ে ওঠে না। এছাড়া জন্মের ৪৫দিনের মধ্যে বিনামূল্যে নিবন্ধন করার বিষয়ে স্বাস্থ্য বিভাগ ও স্থানীয় জনপ্রতিনিধিসহ সবার স্থান থেকে সঠিক ভাবে দায়িত্ব পালন করলে এমন গুরুত্বপূর্ন বিষয়ে আরো উন্নয়ন করা সম্ভব বলে মত প্রদান করা হয়। এছাড়া বয়স কমানো কিংবা বাড়ানোর জন্য শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ঘোষামাজাসহ টেম্পারিং করা থেকে বিরত থাকতে শিক্ষক সমাজের ভ’মিকা রয়েছে অনেক। তা না হলে এই জটিল সমস্যাগুলো সমাধান করতে গিয়ে চরম বিড়ম্বনায় পড়তে হয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের। এছাড়াও সভায় জন্ম ও মৃত্যু নিবন্ধন বিষয়ে নানা বিষয়ে আলোচনা করা হয়।

মৃত্যু নিবন্ধন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close