• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অভিযানের পর আলুশূন্য বরিশালের আড়ৎ

প্রকাশ:  ২২ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩৪ | আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩৯
বরিশাল প্রতিনিধি

বরিশালে আলুশূন্য হয়ে পড়েছে আড়ৎগুলো। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) অভিযান চালায় ভোক্তা অধিকার। এর পরপরই শুক্রবার (২২ সেপ্টেম্বর) ঘটতে থাকে এ তেলেসমাতি কাণ্ড।

ব্যবসায়ীরা জানান, সরকারের বেঁধে দেওয়া দামে কোল্ডস্টোরেজ মালিকরা আলু বিক্রি করছেন না বলে এ অবস্থার সৃষ্টি হয়েছে। ফলে মুদিদোকানিরা আলু কিনতে পারেননি। এর প্রভাব পড়েছে খুচরা বাজারেও।

ভোক্তা অধিকারের বরিশাল জেলার সহকারী পরিচালক সুফিয়া সুলতানা জানান, তিনি বৃহস্পতিবার সকালে বেশ কয়েকটি আলুর আড়তে অভিযান চালান। বাবুগঞ্জেও যান। সেখানে পর্যাপ্ত আলু দেখতে পান। তারপর বরিশালের আড়ৎ থেকে উধাও হয়ে যায় সব আলু।

তিনি জানান, পিয়াজ পট্টিসহ বরিশালে ৩৯টি আলুর ছোট বড় আড়ৎ রয়েছে।

আড়ৎদার এনায়েত হোসেন জানান, তিনি একাধিকবার অর্ডার করেও আলু সরবরাহকারীদের কাছ থেকে কোনো সাড়া পাচ্ছেন না। তার ঘরে এক পিস আলুও নেই। এ বিষয়টি রহস্যজনক বলে তিনি দাবি করেন।

বরিশালের কোনো আড়তে আলু নেই জানিয়ে তিনি বলেন, কৃত্রিম সংকট সৃষ্টির পাঁয়তারা চলছে।

মায়ের দোয়া ভান্ডারের আড়তদার এনায়েত হোসেন বলেন, এখানকার বেশিরভাগ ব্যাপারী মুন্সিগঞ্জের। সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে আলু বিক্রিতে স্থানীয় আড়ৎদাররা অপারগতা প্রকাশ করলে তারা এখান থেকে চলে যান। এ অবস্থায় হিমাগারে দাম নির্ধারণের দাবি জানাচ্ছি।

একাধিক আলুর ব্যাপারী ও আড়ৎদার জানান, রাজশাহী বা মুন্সিগঞ্জের কোনো কোল্ডস্টোরেজ থেকে সরকার নির্ধারিত ২৭-২৮ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে না। বর্তমানে কোল্ডস্টোরেজ মালিকরা ব্যাপারীদের কাছে যে দাম চাচ্ছে তাতে পরিবহন ও শ্রমিক খরচসহ কেজি প্রতি ৪০ টাকা খরচ হয়ে যাবে। পাশাপাশি দাম বেশি নিলেও কম দাম উল্লেখ করে ভাউচার দিতে চান কোল্ডস্টোরেজের মালিকরা। ব্যাপারীরা এতে রাজি হচ্ছেন না। বাজার নিয়ন্ত্রণে বরিশাল ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালালেও ব্যাপারীদের ক্রয় রসিদ দেখে চলে আসছেন। কারণ ব্যাপারীরা বলছেন অধিক দামে আলু কিনতে হয়। কোল্ডস্টোরেজের মালিকরা কৃষক ক্ষতিগ্রস্ত হবেন বলে সরকারি রেট মানছেন না। এমন পরিস্থিতিতে আলু সরবরাহ ঠিক না থাকায় আড়ৎশূন্য হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক অপূর্ব অধিকারী বলেন, আলু নেই যে তা নয়, সরবরাহ কম। তবে তা দু-একদিনের মধ্যে ঠিক হয়ে যাবে। যদি আলুর সরবরাহ কমে যায় তাহলে ঊর্ধ্বতন কর্মকর্তাদের পরামর্শে কার্যকরী পদক্ষেপ নেবো।

তিনি বলেন, কোল্ডস্টোরেজগুলোতে কেন্দ্রীয়ভাবে আমাদের অভিযান চলছে। বাজারে সরবরাহ ঠিক রাখতে ব্যাপারী, আড়ৎদার, ব্যবসায়ীদের নিয়ে সভা করেছি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

আড়ৎ,বরিশাল,অভিযান,আলু

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close