• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রাজারহাট স্বাস্থ্য কমপ্লেক্স

অস্ত্রোপচারে মালী-রাঁধুনি-ঝাড়ুদার

প্রকাশ:  ০৬ মে ২০২৩, ১৪:১৩
কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রামের রাজারহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। উপজেলার প্রায় দুই লাখ বাসিন্দার চিকিৎসার জন্য সরকারি হাসপাতাল এই একটিই। অথচ সেই হাসপাতালেই অপারেশন তথা অস্ত্রোপচারের কাজ করে চলেছেন মালী, রাঁধুনি আর পরিচ্ছন্নতাকর্মীরা। হাসপাতাল কর্তৃপক্ষও এ বিষয়ে ওয়াকিবহাল, কিন্তু জনবলের সংকটকে কারণ হিসেবে দেখিয়ে তারা দায় এড়াচ্ছে।

সরেজমিনে দেখা যায়, জেলার রাজারহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটারে চিকিৎসকের সঙ্গে সার্জারিতে অংশ নিয়েছেন অবসর নেয়া পরিচ্ছন্নতাকর্মী রবি দাস। হাসপাতালের জরুরি বিভাগেও তিনি সার্জারির কাজ করে আসছেন নিয়মিত। তার মতোই জরুরি বিভাগসহ অপারেশন থিয়েটারে সার্জারির কাজে অংশ নেন রাঁধুনি, মালী ও অন্য পরিচ্ছন্নতাকর্মীরা। রোগীদের কাছ থেকে নগদ অর্থ নেয়ার অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে।

সরকারি এই হাসপাতালটিতে দীর্ঘদিন ধরে চিকিৎসকের সংকট রয়েছে। নেই ওয়ার্ড বয়সহ অন্য প্রয়োজনীয় জনবল। এখানকার চিকিৎসাসেবা চলছে জোড়াতালি দিয়ে। বিষয়টি কর্তৃপক্ষের নজরে থাকলেও কোনো কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি দীর্ঘদিনেও। ফলে চিকিৎসাসেবা থেকে বছরের পর বছর ধরে বঞ্চিত হয়ে আসছেন এই অঞ্চলের মানুষ।

হাসপাতাল সূত্রে জানা যায়, ২০১২ সালে এই হাসপাতালটি ২৫ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়। হাসাপাতালটিতে মেডিকেল অফিসারের ১০টির মধ্যে দুটি, মেডিকেল অ্যাসিস্ট্যান্টের দুটি ও স্বাস্থ্য সহকারীর ১৩টি ছাড়াও সহকারী স্বাস্থ্য পরিদর্শকের দুটি, ওয়ার্ডবয়ের দুটি ও পরিচ্ছন্নতাকর্মীর দুটি পদ ফাঁকা আছে। এ ছাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেন্টাল চিকিৎসক, এমটি ডেন্টাল, ইপিআই, রেডিওগ্রাফার, কার্ডিওগ্রাফার, ক্যাশিয়ার, স্টোরকিপার, জুনিয়র মেকানিক্যাল পদগুলোও শূন্য দীর্ঘদিন ধরেই।

সাবেক পরিচ্ছন্নতাকর্মী রবি দাস বলেন, গত ১ ডিসেম্বরে ঝাড়ুদার পদ থেকে অবসর নিয়েছি। কিন্তু ড্রেসিং ও সেলাইয়ের কাজ করতে পারি। আগের অনেক ডাক্তারের সঙ্গে আমি কাজ করেছি। এখনো ওটি ও জরুরি বিভাগে নিয়মিত কাজ করি।

হাসপাতালের রাঁধুনি বাচ্চু মিয়া বলেন, রাঁধুনি হলেও আমি জরুরি বিভাগের সব কাজই পারি। এর আগে আমি নাগেশ্বরী, ফুলবাড়ীসহ অন্য স্বাস্থ্য কমপ্লেক্সে ওয়ার্ড বয় হিসেবে কাজ করেছি। এই হাসপাতালে ওয়ার্ডবয় না থাকায় জরুরি বিভাগে দায়িত্ব পালন করছি। আমার মতো হাসপাতালে স্বেচ্ছাসেবক হিসেবে মালী দেলোয়ার হোসেন, মিজানুরও কাজ করেন।

মালী দেলোয়ার হোসেন বলেন, ফুলের বাগান দেখভালের কাজ হলেও জরুরি বিভাগেও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করি। পাশাপাশি সেলাই ও ড্রেসিংয়ের কাজও করতে পারি।

দেবীচরণ গ্রামের বাসিন্দা সুনীল চন্দ্র রায় বর্মণ বলেন, ‘আমার দুই হাতের দুই আঙুল কোপ লেগে কেটে যায়। হাসপাতাল গিয়ে দেখি দেলোয়ার ভাই অন্য রোগীদের ড্রেসিং করছেন। আমার ভাঙা হাতে প্লাস্টার করেন ডা. বাপ্পী এবং দেলোয়ার ভাই কাটা আঙুল সেলাই করে দেন। সেলাই করতে গিয়ে আঙুলের হাড়ে সুচের আঘাত লাগলে ব্যথা পেয়েছি। কিছুদিন চিকিৎসা নিয়ে এখন বাড়িতে চলে এসেছি।’

উপজেলার বৈদ্যের বাজারের বাসিন্দা বাবলু চন্দ্র রায় বলেন, ‘আমার মায়ের বয়স প্রায় ৭৫ বছর। বাম পা কেটে গিয়ে ইনফেকশন হয়ে পায়ে পচন ধরেছে। দুই সপ্তাহের বেশি হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেয়া হচ্ছে। রবি দাস ভাই, দেলোয়ার ভাই আমার মায়ের পা ড্রেসিং করেন নিয়মিত। এ জন্য আমি খুশি হয়ে তাদের কিছু বকশিশ দিই, যেন ভালো করে কাজ করেন।’

ছাটমল্লিকবেগ গ্রামের বাসিন্দা শহিদুল ইসলাম বলেন, ‘আমার ডান পাশে কোমরের ওপরে একটি টিউমার হয়েছে। দেখানোর জন্য রবি ভাইয়ের কাছে এসেছি। তিনি কী পদে কাজ করেন, তা বলতে পারি না। এর আগেও তার কাছ থেকে চিকিৎসা নিয়েছি।’

মেকুরটারি গ্রামের বাসিন্দা লাল মিয়া বলেন, ‘এই হাসপাতালে ঝাড়ুদার সেলাই করেন, আবার সেই ঝাড়ুদারই ওষুধ দেন। ভর্তি রোগীদের দেখতে ডাক্তাররা রাউন্ড দেন না। একবার দেখলে পরের দিন আবার আসেন। রাজারহাট উপজেলার মানুষ সঠিকভাবে চিকিৎসা, ওষুধ পান না।’

জানতে চাইলে রাজারহাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মিজানুর রহমান বলেন, জনবল সংকটের কারণে রাঁধুনি, পরিচ্ছন্নতাকর্মী, মালী ও স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ দিয়ে চলছে জরুরি বিভাগ ও অপারেশন থিয়েটার। এই হাসপাতালে তিনজন ওয়ার্ড বয়ের বিপরীতে আছেন একজন। তিনিও বর্তমানে কর্মরত আছেন উমর মজিদ ইউনিয়ন সাব-সেন্টারে। এ অবস্থায় আমাদের কিছু করার নেই।

কুড়িগ্রাম সিভিল সার্জন মঞ্জুর-এ-মুর্শেদ জনবল সংকটকে দায়ী করে বলেন, জরুরি বিভাগ ও অপারেশন থিয়েটারের চিকিৎসকের সহযোগিতা করে থাকেন তারা। তবে এখনো কোনো রোগী অভিযোগ করেননি। অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

স্বাস্থ্য কমপ্লেক্স

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close