• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ভারতের দখলে থাকা ভূখণ্ড ফেরত পেলো বাংলাদেশ

প্রকাশ:  ১২ এপ্রিল ২০২৩, ২৩:০১
নওগাঁ প্রতিনিধি

নওগাঁর ধামইরহাট উপজেলার আগ্রাদ্বিগুন সীমান্তে প্রায় ৪৫ বছরের বিবাদ নিষ্পত্তির পর প্রায় এক একর জমির মালিকানা পেলো বাংলাদেশ। উপজেলার আগ্রাদ্বিগুন এলাকার রামচন্দ্রপুরে এক একর জমি ১৯৭৭ সাল হতে ভারত ভোগ-দখলে বাধা প্রদান করে আসছিলো বাংলাদেশকে।

বুধবার (১২ এপ্রিল) বিজিবি-বিএসএফ পতাকা বৈঠকে বিরোধপূর্ণ এ জায়গার মালিকানা ফেরত পায় বাংলাদেশ।

জানা গেছে, দীর্ঘ ৪৫ বছর ধরেই বিজিবি-বিএসএফ দীর্ঘ পত্র চালাচালি করে বিরোধীয় সম্পত্তির মালিকানা দাবি করে আসছিল। এ নিয়ে একাধিকবার পতাকা বৈঠক করে ওই সম্পত্তি বাংলাদেশের অভ্যন্তরে রয়েছে এমন প্রয়োজনীয় কাগজ দাখিল করে বিজিবি। কিন্তু বিএসএফ দখল ছাড়তে রাজি হয়নি।

এ অবস্থায় নওগাঁর পত্নীতলা ব্যাটালিয়নের (১৪ বিজিবি) অধীনস্থ ওই জমি নিয়ে বিরোধের প্রেক্ষিতে বুধবার উভয় পর্যায়ে পতাকা বৈঠক ডাকা হয়। বৈঠকে পত্নীতলা ব্যাটালিয়নের (১৪ বিজিবি) অধিনায়ক লে. কর্নেল মো. হামিদ উদ্দিনের নেতৃত্বে বিজিবির ৮ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল অংশগ্রহণ করেন।

অপরদিকে ভারতের ১৬৪ বিএসএফ ব্যাটালিয়ন, পতিরামের কমান্ড্যান্ট শ্রী সঞ্জয় কুমার মিশ্রার নেতৃত্বে ৬ সদস্য বিশিষ্ট বিএসএফ প্রতিনিধিদল অংশগ্রহণ করে। পতাকা বৈঠকে বিজিবি এবং বিএসএফের ব্যাটালিয়ন কমান্ডারের উপস্থিতিতে উভয় দেশের ল্যান্ড সার্ভেয়ার দশ বিরোধপূর্ণ জমির বিভিন্ন কাগজপত্র যাচাই-বাছাই করে জরিপকার্য পরিচালনা করে।

সরেজমিনে জরিপ কাজ শেষে চূড়ান্ত সিদ্ধান্ত হয় যে, বিরোধপূর্ণ জমিটি বাংলাদেশের ভূখণ্ড। এ ব্যাপারে বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার আশ্বস্ত করেন যে, জরিপ কাজের ফলাফল খুব দ্রুততার সঙ্গে পত্রের মাধ্যমে বাংলাদেশকে অবহিত করা হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

নওগাঁ,বাংলাদেশ,ভূখণ্ড,ভারত,দখল

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close