• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

যাত্রীবাহী বন্ধন এক্সপ্রেস ট্রেনে বিশেষ অভিযান

প্রকাশ:  ১৫ ডিসেম্বর ২০২২, ১৫:৩৫
বেনাপোল (যশোর) প্রতিনিধি

খুলনা-বেনাপোল-কলকাতা রুটে চলাচলকারী যাত্রীবাহী বন্ধন এক্সপ্রেস ট্রেনে চোরাচালান রোধে বিশেষ অভিযান চালানো হয়েছে। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার সময় বেনাপোল রেলস্টেশনে এ অভিযান চালায় কাস্টমস, পুলিশ ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা।

বেনাপোল রেলস্টেশনে সরেজমিনে দেখা যায়, ভারত থেকে আসা বন্ধন এক্সপ্রেস ট্রেনের বেশির ভাগ পাসপোর্টধারী যাত্রী চোরাচালানের সঙ্গে জড়িত। তাদের প্রায় প্রত্যেকে ভারত থেকে কম্বল, মদ, থ্রি-পিস, চকলেট, মোবাইল, আমদানি নিষিদ্ধ ওষুধসহ বিভিন্ন ধরনের মালামাল নিয়ে আসে। তবে আজ বিজিবি কড়াকড়ি নজরদারির কারণে কম্বল, থ্রিপিস,চকলেটের শুল্ক পরিশোধ করে মালামাল নিয়ে যেতে দেখা যায়। আর বেশ কিছু মদ, আমদানি নিষিদ্ধ ওষুধসহ কয়েক ধরনের মালামাল বিজিবি আটক করেছে।

বন্ধন এক্সপ্রেস ট্রেনে যাতায়াতকারী পাসপোর্ট যাত্রীরা বলেন, তাদের ব্যবসার কারণে প্রায়ই ভারতে যেতে হয়। যাতায়াতের সুবিধায় তারা বন্ধন এক্সপ্রেস ট্রেনে যায়। কিন্তু বর্তমানে এ বন্ধন এক্সপ্রেস ট্রেনটি চোরাচালানকারীদের দখলে চলে গেছে। যার ফলে তাদের অনেক ভোগান্তি পোহাতে হয়।

বেনাপোল রেলস্টেশন কর্মরত কাস্টমস কর্মকর্তারা জানান, ভারত থেকে আসা পাসপোর্টধারী যাত্রীরা যে পরিমাণ বৈধ মালামাল নিয়ে আসতে পারবে তার থেকে অধিক পরিমাণে মালামাল নিয়ে আসে। এজন্য সেসব যাত্রীর কাছ থেকে শুল্ক আদায় করে মালামাল ছেড়ে দেওয়া হয়েছে।

যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল শাহেদ মিনহাজ সিদ্দিকী জানান, সপ্তাহে দুইদিন বন্ধন এক্সপ্রেস ট্রেনটি ভারত বাংলাদেশের মধ্যে যাতায়াত করে থাকে। এ ট্রেনটি চোরাচালানকারীদের দখলে চলে গিয়েছিলো। সাধারণ পাসপোর্ট যাত্রীরা স্বাভাবিকভাবে যাতায়াত করতে পারছিলেন না। যার ফলে চোরাচালান রোধে তারা রেলওয়ে পুলিশ ও কাস্টমস কর্তৃপক্ষদের সঙ্গে নিয়ে আজ বিশেষ অভিযান পরিচালনা করেছে।

তিনি বলেন, অভিযানে ভারতীয় মদ, আমদানি নিষিদ্ধ ওষুধসহ বেশ কিছু মালামাল আটক করেছে তারা। চোরাচালান রোধে এ অভিযান চলমান থাকবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বেনাপোল,যশোর,বিশেষ অভিযান,বন্ধন এক্সপ্রেস,ট্রেন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close