• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ভদ্রা নদীতে কুমির আতঙ্ক!

প্রকাশ:  ১৩ জুলাই ২০২২, ১৬:৪৫
খুলনা প্রতিনিধি

ভদ্রা নদীর খুলনার ডুমুরিয়া এলাকায় কুমির আতঙ্কে কাটছে বিস্তীর্ণ জনপদের মানুষদের দিন। বহু কষ্টে দিনাতিপাত করলেও আতঙ্কে জেলে পরিবারের কেউ নদীতেই নামছেন না।

স্থানীয়রা জানায়, ভদ্রা নদীটি সরাসরি বঙ্গোপসাগরে গিয়ে মিলেছে। গত ৮ জুলাই ভদ্রা নদীতে দু’ জেলে মৎস্য আহরণের সময় তাদের নৌকায় একটি কুমিরের আক্রমণ করে। এর পর থেকেই জনমনে ছড়িয়েছে আতঙ্ক। তবে প্রথমে কেউ বিষয়টিকে খুব একটা গুরুত্ব না দিলেও পরবর্তীতে স্থানীয়দের অনেকেই নাকি নদীতে কুমির ভাসতে দেখেন। কেউ কেউ দাবি করছেন একটি নয়, বরং ভদ্রা নদীতে জোড়া কুমির দেখেছেন তারা। এর পর জনমনে ছড়িয়ে পড়েছে আতঙ্ক। এদিকে ডুমুরিয়া এলাকায় ভদ্রা নদীতে কুমির আতঙ্ক ছড়িয়ে পড়ায় গত ৬ দিন যাবত উপজেলার শোভনা, জিয়েল তলা ও চাকুন্দিয়া সহ বিভিন্ন এলাকার জেলেরা মাছ ধরতে নদীতেই নামছেন না।

ভুক্তভোগী জেলে উপজেলার চাকুন্দিয়া গ্রামের মহিতোষ’র দাবি, গত ৮জুন সকালে উপজেলার ভদ্রা নদীতে সে সহ তার সহযোগী অন্যরা মিলে মৎস্য আহরণে যান। এর কিছুক্ষণ পর একটি কুমির তাদের নৌকায় হামলা করে। তাৎক্ষণিক মহিতোষ ও সহযোগীরা ভয়ে নদীতে জাল ফেলে দ্রুত নৌকা নিয়ে ঘাটে ফিরে আসেন। এর পর প্রথমে ওই ঘটনা তারা স্থানীয় অন্যান্য জেলেদের জানালে কেউই তাদের কথা বিশ্বাস করেননি। ওই দিন দুপুরে স্থানীয় নাসিমা বেগম নামের এক গৃহবধূ তার বোনের ছেলে রাব্বিকে নিয়ে নদীতে পানি আনতে গেলে নদীর কূলে ১টি কুমির ভাসতে দেখে ভয়ে দৌঁড়ে বাড়িতে চলে যান তারা। এর পর থেকেই আতঙ্ক জেকে বসেছে বলেও জানান তিনি।

উপজেলার ভদ্রাদিয়া গ্রামের ভুক্তভোগী জেলে হেলাল জানান, ঘটনার দিন (০৮ জুলাই) তিনি জাল নিয়ে নদীতে মৎস্য আহরণে যান। তবে তখনও তিনি কুমিরের ব্যাপারে কিছুই জানতেন না। এরপর তিনি মাছ ধরার একপর্যায়ে তীরমুনি এলাকার পৌঁছালে তিনি একসাথে জোড়া কুমির ভাসতে দেখেন।তাৎক্ষণিক ভয়ে-আতঙ্কে তিনি জাল-নৌকা নদীতে ফেলে তীরে গিয়ে স্থানীয়দের জানান। খবর পেয়ে সেখানে স্থানীয় অন্তত শতাধিক লোক নদীর পাড়ে এসে ঘটনার প্রত্যক্ষ করেন বলেও তিনি দাবি করেন। ঘটনার পর থেকে ৬দিন যাবত তিনিসহ স্থানীয় জেলেদের কেউই বহু কষ্টে দিনাতিপাত করলেও মাছ ধরতে নদীতে নামেননি বলেও জানান তিনি।

এব্যাপারে উপজেলার শোভনা গ্রামের বাসিন্দা শেখ এরশাদ আলী জানান, কয়েক দিন ধরে আমাদের (ভদ্রা) নদীতে কুমির দেখা যাচ্ছে। জিয়েল তলা এলাকায় নাকি নদীর পাড় থেকে একটি ছাগল কুমিরে ধরে খেয়ে ফেলেছে। এমনকি স্থানীয়দের অনেকেই নিজ চোখে কুমির ভাসতে দেখেছে নদীতে। এরপর বিস্তীর্ণ অঞ্চলের সাধারণ মানুষ এমনকি জেলেদের মাঝে কুমির আতঙ্ক জেকে বসেছ।

ডুমুরিয়া উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো: আবুবকর সিদ্দিক জানান, ‘ ভদ্রা নদীতে কুমির ভাসছে। লোকমুখে এমন কথা শুনে তিনি ওই এলাকায় গিয়েছিলেন। নদী তীরে সরেজমিনে সত্যতা যাচাইয়ে গিয়ে তিনি ঘটনার সত্যতা দেখতে পান। এর আগে স্থানীয় একাধিক জেলে তাকে মোবাইলে ঘটনা জানিয়েছিলেন। প্রাথমিকভাবে বঙ্গোপসাগর থেকে দলছুট হয়ে এ কুমিরটি শাখা নদীতে প্রবেশ করেছে বলে প্রথমিকভাবে ধারণা করছেন তিনি। অন্যদিকে নদীতে আসা ওই কুমির যাতে স্থানীয়রা মিলে সংঘবদ্ধভাবে মেরে না ফেলে সে ব্যাপারেও সকলকে বলা হয়েছে। পাশাপাশি উপজেলার সর্বোস্তরের জেলেসহ স্থানীয়দের সতর্কতা অবলম্বনের পরামর্শও দিয়েছেন তিনি।

পূর্বপশ্চিম- নাদীর/ এনই

খুলনা,কুমির আতঙ্ক

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close