• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সুন্দরবনে লবণ সহিষ্ণু ব্রি ধান-৬৭ চাষে ফুটে উঠেছে নিরাশা

প্রকাশ:  ২১ এপ্রিল ২০২২, ১৬:৩৪ | আপডেট : ২১ এপ্রিল ২০২২, ১৬:৩৮
খুলনা প্রতিনিধি

সুন্দরবন উপকূলীয় লবণ পানির পাইকগাছায় ক্রমশ জনপ্রিয়তা পাচ্ছে লবণ সহিষ্ণু ব্রি ধান-৬৭। তুলনামূলক শক্ত ও লবনাক্ত জমিতে উৎপাদন ভালো হওয়ায় প্রতি বছর এ জাতের ধানের আবাদ বাড়ছে। চলতি বোরো মৌসুমে উপজেলায় ব্রি ধান-৬৭ এর আবাদ হয়েছে ১ হাজার ২৩৪ হেক্টর জমিতে। গত বছর এজাতের আবাদ হয়েছিল মাত্র ৮৭০ হেক্টর জমিতে। মাত্র এক বছরে আবাদ বেড়েছে ৩৬৪ হেক্টর জমিতে। জনপদে সবচেয়ে জনপ্রিয় ব্রি ধান-২৮ এ আকষ্মিক নেক ব্লাস্ট’র আক্রমণে ফসলের সীমাহীন ক্ষতি পক্ষান্তরে ব্রি-৬৭ ’র অবাধ উৎপাদন আগামী বছর ৩৫-৪০% বেশি জমিতে আবাদ বৃদ্ধির আশা করছে কৃষক ও কৃষি অধিদপ্তর।

কৃষি অধিদপ্তর জানায়, উপকূলীয় লবনাক্ত অঞ্চলে ধান চাষে আগ্রহ সৃষ্টিতে মূলত বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউট’র বিজ্ঞানীরা বোরো মৌসুমে চাষের জন্য ধানের লবণ সহিষ্ণু কয়েকটি উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন করেছেন। যার মধ্যে ব্রি ধান-৬৭ অন্যতম। লবণাক্ততার মাত্রাভেদে এ ধানের হেক্টর প্রতি উৎপাদন ৩.৮-৭.৪ মেট্রিকটন পর্যন্ত হয়ে থাকে বলে জানানো হয়।

ব্রি ধান-৬৭ এর প্রধান বৈশিষ্ট্য এর চারা অবস্থায় ৩ সপ্তাহ পর্যন্ত ১২-১৪ ডিএস মিটার লবণাক্ততা সহ্য করতে পারে। অঙ্গজ বৃদ্ধি থেকে শুরু করে প্রজনন পর্যায় পর্যন্ত লবণাক্ততা সংবেদনশীল সকল ধাপে ৮ ডিএস মিটার লবণাক্ততা সহ্য করে ফলন দিতে সক্ষম। যা প্রচলিত উচ্চ ফলনশীল জাত ব্রি ধান-২৮ পারে না। এর জীবনকাল ১৪০ থেকে ১৫০ দিন। ব্রি ধান-২৮ থেকে এর উৎপাদন ১.৫ মেট্রিকটন বেশি। এ ধানের চাল মাঝারি আকারের চিকন, ভাতও হয় সাদা ও ঝরঝরে।

পাইকগাছা উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী, গত বোরো মৌসুমে উপজেলায় ৪ হাজার ৯শ হেক্টর জমিতে বোরো আবাদ হয়। এর মধ্যে শুধুমাত্র ব্রি ধান-২৮ এর আবাদের পরিমাণ ছিল ২ হাজার ৮৯৫ হেক্টর। যেখানে ব্রি ধান-৬৭ ছিল মাত্র ৮৭০ হেক্টর। অথচ মাত্র এক বছরের ব্যবধানে চলতি মৌসুমে মোট আবাদকৃত ৫ হাজার ৬২৫ হেক্টর জমির মধ্যে ব্রি ধান-৬৭ আবাদ হয়েছে ১ হাজার ২৩৪ হেক্টর। এমন পরিস্থিতিতে আগামী মৌসুমে ৩৫-৪০% ব্রি ধান ৬৭ জাতের ধানের আবাদ বৃদ্ধি পাবে বলে আশা করছেন ধান গবেষণা ইনস্টিটিউট ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

এদিকে উপজেলার কোন কোন এলাকায় ব্রি ধান-৬৭ আবাদে ধরাশায়ী হয়েছেন কেউ কেউ। তাদের খেতে ধানের শীষ অত্যন্ত খর্বাকৃতির বেরিয়েছে। ফলে তাদের ফলনও তুলনামূলক অনেক কম। এমন অবস্থায় আগামীতে আগ্রহ হারাচ্ছেন অনেকেই।

এব্যাপারে উপজেলার কাশিমনগর গ্রামের সাহেব আলী জানান, অনেক আশা নিয়ে এক একর জমিতে ব্রি ধান-৬৭ এর আবাদ করেছিলেন। তবে আশানুরুপ সাড়া পাননি বলে দাবি করে তিনি বলেন, তার খেতের ধান গাছ বড় হলেও শীষের দৈর্ঘ্য খুবই কম।

রেজাকপুরের মামুন জানান, তিনিও লবণ সহিষ্ণু ব্রি-৬৭ জাতের ধান রোপন করেছিলেন প্রায় ৪ বিঘা জমিতে। শুরুতেই ধানের যে ফলন হয়েছে তা দেখে রীতিমত আগ্রহ হারিয়ে ফেলেছেন তিনি।

যদিও স্থানীয় উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা আবুল কালাম বিষয়টি অস্বীকার করেন। এমন ঘটনা তাদের জানা নেই বলে নিশ্চিত করেন এ কৃষি কর্মকর্তা।

পূর্বপশ্চিমবিডি/এসএনএস/জেএস

সুন্দরবন,পাইকগাছা,ব্রি ধান-৬৭,কৃষি অধিদপ্তর

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close