• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

১০ টাকা কেজির চালে ব্যাপক অনিয়ম

প্রকাশ:  ০৫ এপ্রিল ২০২২, ১৫:৪৮
ঠাকুরগাঁও প্রতিনিধি

হতদরিদ্রের জন্য সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরে চাল বিতরণে ঠাকুরগাঁও সদর উপজেলার ঢোলারহাট, জামালপুর, আকচা, রুহিয়া ইউনিয়নে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে।

টাকা ছাড়া দেওয়া হয় না কার্ড, আবার টাকা নিয়েও কার্ড দিচ্ছে না বলে অভিযোগ সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও সদস্যদের বিরুদ্ধে। এত অনিয়ম, অভিযোগ দেওয়ার পরেও ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন। এ নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হস্তক্ষেপ কামনা করেছেন কার্ড বঞ্চিতরা।

ভুক্তভোগীদের অভিযোগ, ঢোলারহাট ইউনিয়নে দুস্থ, গরিবদের পরিবর্তে টাকার বিনিময়ে স্বচ্ছলদের কার্ড দিচ্ছেন স্থানীয় ইউপি সদস্য ওসমান আলী ওহাব।

মালেক নামে এক ভ্যানচালক বলেন, দশ টাকা কেজি চাল দেবে বলে তার থেকে ৩০০ টাকা নেন মেম্বার ওহাব। পরে কার্ড না পেয়ে টাকা ফেরত চাইলে মেম্বার বলেন পরের মাসে কার্ড দেবেন। হরদেব চন্দ্র নামে আরেক ভুক্তোভুগী বলেন, চালের কার্ড দেওয়ার নামে তার কাছ থেকে ২০০ টাকা নেন মেম্বার। কিন্তু কার্ড তো দুরের কথা এখন টাকাও ফেরত দিচ্ছে না। প্রদীপ, সুকুমার, আনোয়ারসহ আরো ৩০ জনের কাছে থেকে ৩০০/৪০০ টাকা করে নিয়েছেন বলে অভিযোগ করেন তারা।

অন্যদিকে সদরের জামালপুর ইউনিয়নেও একই চিত্র। ওই ইউনিয়নে প্রায় ১৬০ জন অস্বচ্ছল দিনমুজুরের কার্ড বাতিল করে টাকার বিনিময়ে স্বচ্ছল ধনী ব্যক্তিদের কার্ড দেওয়ার অভিযোগ তুলেন বিভিন্ন ওয়ার্ডের বাসিন্দারা। অনেকে টাকা দিয়েও কার্ড পাননি বলে অভিযোগ তাদের।

দশ টাকা চালের ব্যাপক অনিয়ম ও অসুস্থ, বিধবা, অস্বচ্ছলদের নাম বাতিল করে নিজ পছন্দীয় ব্যক্তিদের কার্ড দেওয়ার অভিযোগ রয়েছে সদরের আকচা ইউনিয়নের চেয়ারম্যান ও ইউপি সদস্যদের বিরুদ্ধেও। ফাতেমা, রোকেয়া, আরিফ, তায়মুর, রবিউল নামে আরো অনেকেই অভিযোগ করে বলেন, আমরা দিনমুজুরি করে সংসার চালাই। আমাদের দশ টাকা চালের কার্ড বাতিল করে নিজেদের আত্মীয়-স্বজন পরিবারের সদস্যদের কার্ড দেন চেয়ারম্যান। এই ইউনিয়নে মেম্বার-চেয়ারম্যান একতরফা তালিকা তৈরি করায় ভূমিহীন, দিনমজুর ও হতদরিদ্র পরিবারগুলো বঞ্চিত হয়েছে বলেও অভিযোগ তাদের।

এ বিষয় ইউপি সদস্যদের সাথে যোগাযোগ করা হলে তারা বলেন, আমরা যা করছি, চেয়ারম্যানের নির্দেশে করছি। আর চেয়ারম্যানরা বলছেন দশ টাকা চালের কার্ডের কোনো অনিয়ম হচ্ছে না। গরিব-দুঃখিরাই এ কার্ড পাচ্ছেন। তবে টাকা নেওয়া ও কার্ড বাতিলের বিষয়টি এড়িয়ে যান তারা।

ঠাকুরগাঁও সদর উপজেলার ইউএনও আবু তাহের মো. সামসুজ্জামান জানান, টাকার বিনিময়ে কার্ড করে দেওয়া বা নেওয়ার কোনো সুযোগ নেই। এমন অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

পূর্বপশ্চিম/আরএইচ/এনএন

ঠাকুরগাঁও

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close