• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

অনাবৃষ্টিতে ক্ষেত ফেঁটে চৌচির, পানি সমস্যায় বোরো চাষি

প্রকাশ:  ১৪ মার্চ ২০২২, ১৯:১৯
মৌলভীবাজার প্রতিনিধি
শতাধিক কৃষকের প্রায় ৩০০ একর বোরো ধানের জমির মাটিতে ফাঁটল ধরেছে

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের শতাধিক কৃষকের প্রায় ৩০০ একর বোরো ধানের জমির মাটিতে ফাঁটল ধরেছে। অনাবৃষ্টি আর পানির সমস্যায় রোপণকৃত চারা নষ্ট হয়ে ক্ষতির মুখে পড়েছেন চাষিরা। এসব কৃষকেরা নিদির্ষ্ট চুক্তিতে জমিতে বোরোধান চাষ করেছিলেন। পানির সংকটের ফলে আদমপুর ও ইসলামপুর ইউনিয়নের একাংশের জমিতে বোরো আবাদ অনিশ্চিত হওয়ায় দুঃশ্চিন্তায় দিন কাটাচ্ছেন কৃষকেরা।

কৃষকরা বলেন, একর প্রতি ২০ থেকে ২৫ হাজার টাকা লাভের আশায় নির্দিষ্ট চুক্তিতে জমি নিয়ে চাষাবাদ করছেন তারা। জমি ও বীজতলা তৈরি, বীজ কেনা, চারা রোপণ, সার কীটনাশক ইত্যাদি বাবদ এ পর্যন্ত হাজার হাজার টাকা খরচ করে এখন পানির অভাবে চারা নষ্ট হয়ে যাচ্ছে। জমি ফেটে চৌচির।

কৃষকরা আরও বলেন, অনেক আশা করে জমি চাষ করেছিলাম, এখন পানির অভাবে সব নষ্ট। ধার-কর্জ করিয়া অনেক টাকা খরচ করছি। ২টা ডিপ টিউবওয়েল হলে এ সমস্যা আর থাকতো না। পানির পর্যাপ্ততা থাকলে সারা বছর জুড়ে উত্তরভাগ,নোয়াগাঁও গ্রামের কয়েকশো একর জমিতে আউশ,আমন ও বোরো চাষ করা যায়।

সেচ সংকটে ভরা মৌসুমেও চাষাবাদ করতে না পারায় হতাশা প্রকাশ করেছেন এসব এলাকার কৃষকেরা। দ্রুতসংকট সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

আদমপুরে বোরো চাষে পানি ও সেচ সংকটের বিষয় জেনে সোমবার (১৪ মার্চ) বিকাল চারটায় কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. জনি খান সরজমিন বোরো চাষ পরিদর্শন করে কৃষকদের সাথে কথা বলেন।

তিনি বলেন , মৌসুমের শুরুতে উপজেলার কয়েকটি এলাকায় পানির সংকট সমাধান করেছি আমরা। সেচ ও পানির সমস্যাটা কৃষি উন্নয়ন কর্পোরেশন ও পানি উন্নয়ন বোর্ড তদারকি করেন। আমাদের পক্ষ থেকে যতটুকু সম্ভব আমরা সহযোগিতা করবো।

পূর্বপশ্চিমবিডি/এমএমসি/জেএস

মৌলভীবাজার,বোরো চাষি

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close