• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

‘পীর হাবিব অন্যায়ের কাছে কখনো আপস করেননি’

প্রকাশ:  ১১ মার্চ ২০২২, ১৯:৩৩ | আপডেট : ১১ মার্চ ২০২২, ২১:০৩
সুনামগঞ্জ প্রতিনিধি

পীর হাবিবুর রহমানকে কৃর্তিমান ও আপসহীন কলম সৈনিক উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, তিনি কখনও অন্যায়ের কাছে আপস করেননি। অন্যায়ের বিরুদ্ধে মৃত্যুর আগ পর্যন্ত লিখে গেছেন। তার স্মরণ সভায় শোকাহত মানুষের জনস্রোত তারই প্রমাণ।

শুক্রবার (১১ মার্চ) বিকালে সুনামগঞ্জ পৌরসভার উদ্যোগে সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। সভায় সভাপতিত্ব করেন সুনামগঞ্জের মেয়র নাদের বখন।

পরিকল্পনা মন্ত্রী বলেন, পীর হাবিব একজন লড়াকু সৈনিক। তিনি সুনামগঞ্জ জেলাকে অন্য এক উচ্চতায় নিয়ে গেছেন। তার সাথে পরিচয় ২০১০ সালে। তিনি আমাকে সুনামগঞ্জের লোক হিসেবে অনেক সহযোগিতা করেছেন।

কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী বীর উত্তম বলেন, যখনই পীর হাবিব লিখত, আমার সম্পর্কে লিখত। বঙ্গবন্ধুকে নিয়ে যত লেখা লিখেছে তার চেয়ে আমার সম্পর্কেও কম লিখে নাই। অনেক কিছুই লিখেছে। আমি যেভাবে বঙ্গবন্ধুর জন্য জীবন দিতে প্রস্তুত ছিলাম হাবিবও আমার বোন শেখ হাসিনার জন্য জীবন দিতে প্রস্তুত ছিল। আমি লম্বা মানুষ বোকা। বঙ্গবন্ধু আমার চেয়ে দুই ইঞ্চি লম্বা ছিলেন তিনিও বোকা ছিলেন, তবে গরীবের অধিকার আদায়ে সব সময় সচেষ্ট ছিলেন। যদি বঙ্গবন্ধু বোকা না হতেন তা হলে ঘাতকের হাতে ১৯৭৫ সালে তাকে এভাবে জীবন দিতে হত না। তিনি মানুষকে অন্ধের মত বিশ্বাস করতেন আর সেটাই তার জন্য কাল হয়েছে। তিনি সবসময় মানুষের সাথে বোকার মত আচরণ করতেন, মানুষকে খুব বেশি ভালবাসতেন।

জাসদের সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, প্রয়াত পীর হাবিবের জন্মের সাথে বাংলাদেশের মিল আছে। উনি স্বাধীন বাংলাদেশের কলম যোদ্ধা। অনেকেই বলেন সাংবাদিকদের নিরপেক্ষ থাকতে হয়, আমি এ কথা মানি না। পক্ষ থাকতে হবে সেটা বাংলাদেশের পক্ষে।

জাতীয় পার্টির মহাসচিব মজিবুল হক চুন্নু বলেন, ‘তার সাথে আমার পরিচয় হয় ২০০৯ সালে। তিনি একটি টেলিভিশনে টকশো করতেন সেখান থেকে আমার পরিচয় হয়। তবে তার লেখার সাথে অনেক পূর্বেই পরিচয় ছিল। তিনি একজন ভাল নীতিবান মানুষ। তার সুনামগঞ্জের পৈত্রিক বাড়ি দেখলেই বোঝা যায়।

নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান বলেন, ‘পীর হাবিব সাধারণ মানুষের পক্ষে লিখেছেন। আমি চলে গেলে তেমন কিছু হবে না। কিন্তু পীর হাবিব মারা যাওয়ায় আমাদের অনেক ক্ষতি হয়ে গেল। বাংলাদেশের মানচিত্রের আকাশে শকুন ঘুরছে, তারা শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরাতে চায়। কিন্তু লেখকরা চলে যাচ্ছেন, কে লিখবে শেখ হাসিনার কথা। পীর ভাই যেমন লিখেছে তেমনি আমরাও যেন সাদাকে সাদা কালোকে কালো বলতে পারি। পীর হাবিব শুধু সুনামগঞ্জের না সারা পৃথিবীর।’

এ সময় আরও বক্তব্য রাখেন, সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মহিবুর রহমান মানিক, সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান, রাকসুর সাবেক ভিপি রাগিব আহসান মুন্না, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য আজিজুস সামাদ ডন, ডিবিসি’র সম্পাদক প্রণব শাহা, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান নূরুল হুদা মুকুট, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাজিদুর রহমান ফারুক, সাবেক ফুটবলার কায়সার হামিদ প্রমুখ।

পরিবারের পক্ষে থেকে পীর হাবিবুর রহমানের বড় ভাই অ্যাডভোকেট মতিউর রহমান পীর, ছোট ভাই সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহ, রাইসা নাজ চন্দ্রস্মিতা কৃতজ্ঞতামূলক বক্তব্য রাখেন।

প্রয়াত পীর হাবিবুর রহমানের ছেলে আহনাফ ফাহমিন অন্তর বলেন, ‘আমি সবার প্রতি কৃতজ্ঞ। আপনারা যে আমার বাবাকে এভাবে ভালোবাসেন তা আমিও কখনোই বুঝতে পারি নাই। আমি আপনাদের কাছে ক্ষমা চাই যদি আমার বাবা যদি কোনও ভুল করে থাকেন তা হলে মাফ করে দিবেন।’

শোকসভায় আরও উপস্থিত ছিলেন জেলার বিভিন্ন উপজেলার চেয়ারম্যান জনপ্রতিনিধি ও বিভিন্ন দলের স্থানীয় নেতারা।

পূর্বপশ্চিম- এনই

পীর হাবিব

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close