• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

মৌলভীবাজারে লোকালয় থেকে বিপন্ন বনরুই উদ্ধার

প্রকাশ:  ২৪ ফেব্রুয়ারি ২০২২, ১৭:১২
শ্রীমঙ্গল প্রতিনিধি

মৌলভীবাজারে কমলগঞ্জ উপজেলার ফুলবাড়ি চা-বাগান থেকে অক্ষত অবস্থায় একটি বিপন্ন বনরুই উদ্বার করেছে বনভিাগ।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে কমলগঞ্জ উপজেলার ফুলবাড়ি চা বাগান হতে বনরুইটি উদ্ধার করা হয়। বর্তমানে বনরুইটি লাউয়াছড়ার জানকিছড়া ওয়াইল্ডলাইফ রেসকিউ সেন্টারে বন বিভাগের নিবিড় পর্যবেক্ষনে রয়েছে।

সম্পর্কিত খবর

    উদ্ধার অভিযানের সময় উপস্থিত ছিলেন লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম, লাউয়াছড়া বিট কর্মকর্তা মামুনুর রশিদ, ও স্ট্যান্ড ফর আওয়ার এনড্যাঞ্জারড ওয়াইল্ডলাইফ এর সদস্যরা।

    স্ট্যান্ড ফর আওয়ার এনড্যাঞ্জারড ওয়াইল্ডলাইফ এর সমন্বয়ক সোহেল শ্যাম বলেন, গত মঙ্গলবার বনরুইটি কমলগঞ্জ উপজেলার ফুলবাড়ি চা বাগানের লোকালয়ের পাশের একটি পাহাড়ি ছড়ায় এসেছিলো। সেখানে লোকজন প্রাণটিকে অসুস্থ ভেবেছিলো। তখন প্রাণীটিকে অসুস্থ ভেবে ফুলবাড়ি এলাকার চন্দন বাউরির ছেলে বুধা বাউড়ি প্রাণীটিকে তার বাড়িতে নিয়ে রাখে।

    তিনি আরো বলেন, বিষয়টি বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরীর কাছে তথ্য এলে বন বিভাগ আমাদের নিয়ে একটি পরিকল্পনা করে। পরিকল্পনা অনুযায়ী আমরা প্রথমে ক্রেতা সেজে বন বিভাগের আগে সেখানে গিয়ে প্রাণীটির সন্ধান করি। যেন বনবিভাগের লোকজনকে দেখে ভয় পেয়ে প্রাণীটিকে গ্রামের মানুষ কিছু করতে না পারে। প্রাণীটি পাওয়ার সাথে সাথে আমরা বনবিভাগকে জানালে তারাও সাথে সাথে সেখানে গিয়ে বনরুইটি উদ্ধার করেন।

    যারা বনরুইটি আটকে রেখেছিলো তাদের উদ্দেশ্যও খারাপ ছিলো না। তারা অসুস্থ ভেবেই প্রাণীটিকে এনে বাড়িতে রেখেছিলো বলে জানান সোহেল শ্যাম।

    বন্যপ্রানী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজার রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম বনরুই উদ্বারের বিষয়টি নিশ্চিত করে বলেন, বনরুইটি এখন মোটামোটি সুস্থ রয়েছে। কয়েকদিন পর্যবেক্ষণে রেখে বনে অবমুক্ত করা হবে।

    পূর্বপশ্চিমবিডি/জেএস

    বনরুই

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close