• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রামপালে সরকারি খাল দখল করে মাছ চাষ

প্রকাশ:  ২৪ ফেব্রুয়ারি ২০২২, ১৬:২৮
বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের রামপালে সরকারি খাল দখল করে মাছ চাষের অভিযোগ উঠেছে স্থানীয় ইউপি মেম্বারের বিরুদ্ধে। এ ঘটনায় আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবীতে গ্রামবাসী গণস্বাক্ষর করে বাগেরহাট জেলা প্রশাসক ও রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করে।

জানা যায়, বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী আন্তর্জাতিক চ্যানেল সচলে সংলগ্ন প্রবাহমান মৃতপ্রায় সরকারি খালগুলো খনন করে বাগেরহাট পানি উন্নয়ন বোর্ড। এরপর স্থানীয় কতিপয় ব্যক্তি তা আবারো দখলে নিয়ে মাছ চাষ শুরু করেন। এ নিয়ে সাধারণ গ্রামবাসীর সাথে দখলদারদের মধ্যে বিরোধ সৃষ্টি হয়। সম্প্রতি দখলে বাঁধা দিলে দখলদারদের হামলায় বেশ কয়েকজন গ্রামবাসী আহত হন।

অভিযোগ করে স্থানীয় মহিদুল মোল্লা জানান, উপজেলার পেড়িখালী ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের মেম্বর গিয়াস উদ্দিন ফকিরসহ তার লোক আল আমীন ফকির, বাচ্চু শেখ, রুহুল মোল্লা, আলমগীর হাওলাদার, মোতাচ্ছিন বিল্লাহ, হানিফ হাওলাদার, হাসান হাওলাদার, গোলাম মাঝি, আ. রব মোছাল্লী গংরা ছোট কাটালী মৌজার আদশীষে খাল ও ইয়াছিন খাল দখল করে মাছ চাষ করে আসছেন।

এ বিষয়ে অভিযুক্ত গিয়াস মেম্বরসহ দখলদাররা এ অভিযোগ অস্বীকার করে বলেন, খালগুলো দিয়ে জোয়ারের পানি প্রবেশ নিয়ন্ত্রণ করা হয়, যাতে বাড়ি-ঘর ডুবে না যায়। তবে খালে গ্রামবাসীরা সকলে মিলে মাছ চাষ করেন বলে স্বীকার করেন ওই মেম্বর।

এ বিষয়ে রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কবীর হোসেন বলেন, খাল সংক্রান্ত গ্রামবাসী স্বাক্ষরিত একটি অভিযোগ পেয়েছি। সরকারি খাস জমি ও খাল দখল করে কেউকেই মাছ চাষ করতে দেয়া হবে না। প্রবহমান নদী ও খাল দখলকারীদের কোন প্রকার ছাড় দেয়া হবে না বলেও জানান তিনি।

পূর্বপশ্চিমবিডি/জেএস

রামপাল

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close