• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ঠাকুরগাঁওয়ে সিন্ডিকেটে সারের দাম বৃদ্ধি, বিপাকে কৃষক

প্রকাশ:  ১৪ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৫২
ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ে বরাদ্দ কম দেখিয়ে সিন্ডিকেট তৈরি করে সারের দাম বাড়ানোর অভিযোগ উঠেছে স্থানীয় পাইকারি ও খুচরা বিক্রেতাদের বিরুদ্ধে। এতে চলতি বোরো মৌসুমে সার সংকট ও দাম বৃদ্ধির কারণে বিপাকে পড়েছে জেলার সাধারণ কৃষকেরা। এলাকায় সবজি, ভুট্টা, গম, আলু, আমন ধানসহ বিভিন্ন ফসলের চাষ হলেও চাষিরা পর্যাপ্ত সার পাচ্ছেন না।

জানা যায়, খুচরা পর্যায়ে টিএসপি, ডিএপি ও এমওপি সারের ৫০ কেজির বস্তা প্রতি ৩০০ থেকে ৪৫০ টাকা পর্যন্ত বেশি। সারের ৫০ কেজির বস্তার সরকার নির্ধারিত মূল্য ইউরিয়া ৮০০ টাকা, টিএসপি ১১০০টাকা, ডিএপি ৮০০ টাকা, এমওপি ৭৫০ টাকা দরে বিক্রি করার কথা থাকলেও মানছে না স্থানীয় ব্যবসায়ীরা। ৫০ কেজির এক বস্তা টিএসপির সরকার নির্ধারিত দাম ১১০০ টাকা। কিন্তু কৃষকদের কিনতে হচ্ছে ১৪০০ টাকা থেকে ১৬০০ টাকায়। অন্যদিকে ৮০০ টাকার ডিএপি বিক্রি হচ্ছে ১২৫০ টাকা। ৭৫০ টাকার এমওপি ১১০০ টাকাতেও না মেলার অভিযোগ করেছে কৃষকরা।

কৃষকের অভিযোগ করেন, বাজারে সার কিনতে গেলে ডিলার ও খুচরা বিক্রেতারা সারের সংকটের কথা বলে। দোকানে মূল্য তালিকা টাঙিয়ে রাখা দামে সার ক্রয় করতে চাইলে বা রশিদ চাইলে সার বিক্রি করছে না ব্যবসায়ীরা। প্রতি বস্তা ৪০০/৫০০ টাকা বেশি দরে কিনতে হচ্ছে কৃষকদের।

মকবুল নামে কৃষক বলেন, এবার সারের দাম খুব বাড়তি । সার পাওয়া যাচ্ছে না। টিএসপি সার ১৪০০ টাকা বস্তা দরেও কিনতে হচ্ছে । আর ইউরিয়া বিক্রি হয়েছে ৯৫০ থেকে ৯৬০ টাকায়। পটাশ কিনতে হয়েছে ৯০০ টাকা বস্তায়।

মূল্য বাড়ানোর অভিযোগ অস্বীকার করে বিক্রেতারা বলেন, চাহিদার তুলনায় সার কম বরাদ্দ পাওয়ায় কৃষকদের সম্পূর্ণ চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না। বেশি দামে কিনছি তাই বিক্রি করতে হচ্ছে বেশি দামে। অন্য জায়গা থেকে এনে দিলে দাম তো বেশি পড়বেই।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হোসেন বলেন, ‘যে কৃষকেরা সার পাচ্ছে না তারা যেন আমাদের কৃষি অফিসারদের সাথে যোগাযোগ করে। আমরা সমাধানের চেষ্টা করব।’

বেশি দামে সার বিক্রির অভিযোগে পেলেই ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন সদর উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মো. সামসুজ্জামান।

পূর্বপশ্চিমবিডি/জেএস

ঠাকুরগাঁও

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close