• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শতকবিহীন ইনিংসে লঙ্কানদের বিশ্বরেকর্ড

প্রকাশ:  ৩১ মার্চ ২০২৪, ১৯:৩৭
পূর্বপশ্চিম ডেস্ক

চট্টগ্রামে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্টের খেলায় রীতিমতো রান পাহাড়ে চড়ে বসেছে সফরকারী শ্রীলঙ্কা। বাংলাদেশের বাজে ফিল্ডিং আর ব্যাটিং সহায়ক পিচে স্বাগতিক বোলারদের কাঁদিয়ে ৫০০ রানের মাইলফলক পার করে দ্বীপ রাষ্ট্রের বাসিন্দারা। যখন মনে হচ্ছিল সহজেই তাদের রান ৬০০ পার হবে তখনই টানা কয়েকটি নিয়ে অবশেষে লঙ্কানদের অলআউট করতে সক্ষম হয় টাইগাররা। অবশ্য তার আগেই রান পাহাড় তৈরি করে ফেলেছে লঙ্কানরা।

রোববার (৩১ মার্চ) চট্টগ্রামের সাগরিকায় জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ ১৫৯ ওভারে ৫৩১ রানে অলআউট হয়েছে লঙ্কানরা। সফরকারীদের পক্ষে কুশাল মেন্ডিস করেন ৯৩ রান। এ ছাড়াও আগের টেস্টে দ্বিশতক হাঁকানো কামিন্দু মেন্ডিসের ব্যাট থেকে আসে অপরাজিত ৯২ রান। বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান নেন সর্বোচ্চ ৩টি উইকেট নেন।

চা-বিরতির পর ব্যাটিংয়ে নেমে একদিক থেকে রানের চাকা ঠিকই বাড়াতে থাকেন ৫৪ রানে অপরাজিত থাকা কামিন্দু মেন্ডিসকে। বিশ্বা ফার্নান্দোকে নিয়ে ধীরে ধীরে রান বাড়াতে থাকেন তিনি। অবশ্য তার ইনিংস আরো আগেই শেষ হতে পারত। তবে আবারও বাংলাদেশের বাজে ফিল্ডিংয়ের কল্যানে ৬০ রানে জীবন পান তিনি।

জীবন পেয়ে তা ভালোই কাজে লাগিয়েছেন তিনি। পেয়ে যেতে পারতেন টানা তৃতীয় শতকও।

দশম উইকেটে তার সঙ্গে ব্যাটে ছিলেন পেসার আসিথা ফার্নান্দো। তাই ঝুঁকি না নিতে তাইজুল ইসলামের করা ওভারের শেষ ডেলিভারিতে সিঙ্গেল রান নিতে যান কামিন্দু। যাতে সাড়া দিতে গিয়ে নন-স্ট্রাইকে থাকা আসিথা রানআউটের ফাঁদে পড়েছেন। ফলে ৯২ রানে অপরাজিত থেকে ফিরতে হয় কামিন্দুকে, এতে আরও একটি সেঞ্চুরির আক্ষেপ নিয়ে ইনিংস শেষ হলো সফরকারীদের। এর আগে দ্রুত তিন অঙ্কের ঘরে পৌঁছাতে কামিন্দু তাইজুলের ওভারটিতে দুটি ছয় হাঁকিয়েছেন।

অবশ্য কামিন্দু শতক না পাওয়ায় একটি রেকর্ডও হয়েছে। বাংলাদেশকে রানের পাহাড়ে চাপা দিলেও দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে লঙ্কান ব্যাটারদের কেউ সেঞ্চুরির দেখা পাননি। তাদের হয়ে অর্ধশতক পূর্ণ করেছেন ছয়জন ব্যাটার। আর এর মাধ্যমেই সেঞ্চুরিবিহীন এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ল ধনাঞ্জয় ডি সিলভার দল। এর আগে ১৯৭৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারত টেস্টের এক ইনিংসে ৫২৪ রান করেছিল। যা ছিল কোনো ব্যাটারের সেঞ্চুরি ছাড়া টেস্ট ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড। সেটি টপকে আরও ৭ রান বেশি করেছে লঙ্কানরা।

বাংলাদেশ,শ্রীলঙ্কা,বিশ্বরেকর্ড
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close