• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কুমিল্লার জয়জয়কার থামল, বিপিএল চ্যাম্পিয়ন বরিশাল

প্রকাশ:  ০১ মার্চ ২০২৪, ২৩:৩৫
পূর্বপশ্চিম ডেস্ক

ফাইনালে উঠলেই জিতবে কুমিল্লা ভিক্টোরিয়ানস। গত তিন আসরে এমনটাই যেন নিয়ম হয়ে উঠেছিল। তাদের কাছে দুইবার স্বপ্নভঙ্গ হয়েছে বরিশালের ফ্র্যাঞ্চাইজিরও। তবে এবার সেই নিয়ম ভাঙল। তামিম ও মিরাজের ব্যাটে বিপিএলের শিরোপা নিজেদের করে নিল ফরচুন বরিশাল।

শুক্রবার (১ মার্চ) কুমিল্লাকে হারিয়ে প্রথমবার বিপিএলের চ্যাম্পিয়ন হলো তারা।

এরমধ্য দিয়ে চতুর্থবার ফাইনালে উঠে ৬ উইকেটে জিতে শিরোপা খরা কাটালো তামিম ইকবালের দল।

এদিন শিরোপা নির্ধারণী ম্যাচে মিরপুরে লিটন দাস, তাওহীদ হৃদয় ও জনসন চার্লসের মতো তারকারা থিতু হয়েও বড় স্কোর করতে পারেননি। অবশ্য ক্যারিবিয়ান আন্দ্রে রাসেলের শেষ মুহূর্তের ক্যামিওতে লড়াই করার পুঁজি পায় কুমিল্লা। বরিশালকে ১৫৫ রানের লক্ষ্য দেয় তারা।

শুরুতে মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে টস জিতে কুমিল্লাকে ব্যাটিংয়ে পাঠান বরিশাল অধিনায়ক তামিম ইকবাল। আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৪ রান তুলতে সমর্থ হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দলের হয়ে সর্বোচ্চ ৩৮ রান করেন অঙ্কন।

ম্যাচের প্রথম ওভারে পঞ্চম বলে প্রথম উইকেট হারায় কুমিল্লা। কাইল মেয়ার্সের বলে ফাইন লেগে ক্যাচ হয়ে সাজঘরে ফেরেন সুনিল নারাইন; আউট হওয়ার আগে নারাইন করেন ৪ বলে ৫ রান।

এরপর তাওহীদ হৃদয়কে সঙ্গে নিয়ে জুটি গড়ার চেষ্টা করেছিলেন লিটন দাস। তবে হৃদয় উইকেটে থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি। ইনফর্ম এই ব্যাটার ১০ বলে ১৫ রান করে ফিরে যান। বেশিক্ষণ টিকতে পারেননি লিটনও। কুমিল্লার অধিনায়কের ব্যাট থেকে আসে ১২ বলে ১৬ রান। চারে নেমে জনসন চার্লস আশা দেখালেও ইনিংস বড় করতে পারেননি। ১৫ রানে থেমেছে তার ব্যাট।

ইংল্যান্ডের মঈন আলিও কিছু করে দেখাতে পারেননি; সাজঘরে ফিরেছেন ৬ বলে ৩ রান করে। ৭৯ রানে টপ অর্ডারের ৫ ব্যাটারকে হারিয়ে ছন্নছাড়া কুমিল্লার হাল ধরেন মাহিদুল ইসলাম অঙ্কন ও জাকের আলি অনিক।

অঙ্কনের ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ৩৮ রান। অঙ্কন ফেরার পর শেষদিকে ঝড় তোলেন আন্দ্রে রাসেল। ১৪ বলে করেছেন অপরাজিত ২৭ রান করে কুমিল্লাকে লড়াইয়ের পুঁজি করে দেন রাসেল। অন্যদিকে, ২০ রানের ইনিংসে অপরাজিত ইনিংস খেলেছেন জাকের আলি।

এটি যে লড়াই করার মতো স্কোর ছিল না, সেটা বোঝা গেছে বরিশালের ইনিংসের শুরুর দিকেই। পাওয়ার প্লের ৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে তামিম ইকবাল ও মেহেদী হাসান মিরাজের উদ্বোধনী জুটি তুলে ফেলে ৫৯ রান। দারুণ এই শুরুর পর কাইল মায়ার্সের ৪৬ রানে শেষ পর্যন্ত ৬ বল হাতে রেখে ৪ উইকেটে জিতে শিরোপা জয়ের আনন্দে মেতেছে তামিমের দল।

এর আগে, চারবার ফাইনাল খেলে সবগুলোতেই জিতেছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স, এর মধ্যে দুইবারই হারিয়েছিল বরিশালের ফ্র্যাঞ্চাইজিকে। তবে শুক্রবার কুমিল্লাকে হারিয়ে প্রথমবার বিপিএলের চ্যাম্পিয়ন হলো ফরচুন বরিশাল।

কুমিল্লা,বরিশাল,বিপিএল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close