• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কুমিল্লাকে হারিয়ে প্লে-অফে বরিশাল, খুলনার বিদায়

প্রকাশ:  ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৩৮
পূর্বপশ্চিম ডেস্ক

হারলেও প্লে-অফে যাওয়ার সুযোগ থাকত ফরচুন বরিশালের, তবে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়েই সেরা চারে চলে গেল তামিমের বরিশাল।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে কুমিল্লার ১৪১ রানের লক্ষ্য ২ বল বাকি থাকতে ছুঁয়েছে তামিমের দল, জিতেছে ৬ উইকেটে।

দলের গুরুত্বপূর্ণ এই ম্যাচে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক তামিম ইকবাল। দায়িত্বশীল ব্যাটিংয়ে ৪৮ বলে ৬৬ রান করেছেন অভিজ্ঞ এই ওপেনার।

অন্যদিকে, বরিশালের এই জয়ে মাঠে নামার আগেই এবারের বিপিএলের প্রথম রাউন্ড থেকে ছিটকে গেছে টুর্নামেন্টের প্রথম ৪ ম্যাচ জেতা খুলনা।

প্লে-অফে জায়গা করে নেওয়ার জন্য গুরুত্বপূর্ণ ম্যাচে টসে জিতে কুমিল্লাকে ব্যাটিংয়ে পাঠান বরিশালের অধিনায়ক তামিম। ২০ ওভারে ৮ উইকেটে ১৪০ রানের বেশি কুমিল্লাকে করতে দেননি বরিশালের বোলাররা।

রান তাড়ায় বরিশাল লক্ষ্যে পৌঁছে যায় মূলত তামিম ইকবালের ৪৮ বলে ৬৬ রানের ইনিংসে। তামিম তার ইনিংসে ৬ চারের পাশাপাশি মেরেছেন ৩টি ছয়। বরিশালের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন কাইল মায়ার্স। তার ২৫ বলে ২৫ রানের ইনিংসটিতে আছে ১টি চার ও ২টি ছয়ের মার।

এর আগে, জিততে মরিয়া বরিশালের অধিনায়ক তামিম ইনিংসের প্রথম চার ওভারেই চারজন বোলারকে আক্রমণে আনেন। চতুর্থ ওভারে এসে সাফল্য পান তিনি। ওয়েস্ট ইন্ডিজের পেসার ওবেড ম্যাকয় তার প্রথম ওভারের শেষ বলে ফেরান স্বদেশি সুনিল নারাইনকে। ইনিংসের সপ্তম ওভারে আক্রমণে এসে দ্বিতীয় বলেই লিটন দাসকে ফেরান বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। তাইজুল উইকেট পেয়েছেন নিজের পরের ওভারেও। ৮.১ ওভারে কুমিল্লার স্কোর হয়ে যায় ৩ উইকেটে ৪০ রান।

এখান থেকে কুমিল্লা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে মঈন আলী ও তাওহিদ হৃদয়ের ব্যাটিংয়ে। কিন্তু ৩০ বলে ৩৬ রানের জুটি ভাঙে ম্যাকয়ের বলে ২৫ রান করে হৃদয় আউট হয়ে ফিরলে। এরপর বলার মতো তেমন কোনো জুটি হয়নি কুমিল্লার ইনিংসে। এরপরও যে তারা বরিশালকে ১৪১ রানের লক্ষ্য দিতে পেরেছে, সেই অবদান মূলত জাকের আলীর। সাত নম্বরে ব্যাটিংয়ে নেমে ১৬ বলে ২ চার ও ৪ ছয়ে অপরাজিত ৩৮ রান করেছেন জাকের। মূলত এই ইনিংসই কুমিল্লাকে লড়াই করার মতো সংগ্রহ দিয়েছে।

বরিশালের পক্ষে ৩ ওভার বল করে ২০ রান দিয়ে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন তাইজুল। ২টি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন ও ম্যাকয়। ম্যাচসেরা হয়েছেন তামিম ইকবাল।

কোয়ালিফায়ারে মুখোমুখি হবে রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ানস আর এলিমিনেটরে মুখোমুখি চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও ফরচুন বরিশাল।

ক্রিকেট,বিপিএল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close