• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পিএসএল-বিগ ব্যাশ একই সময়ে নয়, পাকিস্তান-অস্ট্রেলিয়ার সমঝোতা

প্রকাশ:  ১১ জানুয়ারি ২০২৪, ০০:২৫
পূর্বপশ্চিম ডেস্ক

পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি লিগ পিএসএল ও অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ একই সময়ে আয়োজন না করার বিষয়ে সম্মত হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ও ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। দুই দেশের ক্রিকেটাররা যেন একে অপরের লিগে খেলতে পারেন, সেটি নিশ্চিতেও একসঙ্গে কাজ করার বিষয়ে সমঝোতা হয়েছে দুই বোর্ডের।

বুধবার লাহোরে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান পিসিবির প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) সালমান নাসির।

বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ আয়োজন বেড়ে যাওয়ায় একাধিক লিগের সূচি সাংঘর্ষিক হয়ে উঠছে। চলতি জানুয়ারিতেই যেমন একই সময়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), সংযুক্ত আরব আমিরাতে আইএল টি-টোয়েন্টি এবং দক্ষিণ আফ্রিকায় এসএ টোয়েন্টি হতে চলেছে। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ সাধারণত ডিসেম্বরে শুরু হয়ে থাকে। পাকিস্তানের পিএসএল হয়ে থাকে ফেব্রুয়ারি-মার্চে। তবে আন্তর্জাতিক ক্রিকেট ব্যস্ততার কারণে এই লিগগুলোর সূচি সাংঘর্ষিক হয়ে ওঠার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। আবার দুই দেশের বোর্ড লিগ নিয়ে প্রতিদ্বন্দ্বিতার চেয়ে সহযোগিতার মাধ্যমেই এগিয়ে যেতে চায়।

সবকিছু ভেবে পিসিবি ও সিএ বেশ কিছু বিষয়ে সমঝোতায় আসতে আলোচনা চালিয়ে যাচ্ছে। হালনাগাদ তথ্য জানাতে গিয়ে পিসিবির সিওও বলেন, ‘কয়েক মাস ধরে ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। এ জন্য তাদের ধন্যবাদ জানাই। বিশ্বজুড়ে লিগের সংখ্যা বেড়ে যাওয়ায় সূচিতে সংঘর্ষ বেধে যাচ্ছে। এটা মাথায় রেখে আমরা ও ক্রিকেট অস্ট্রেলিয়া পিএসএল এবং বিগ ব্যাশ একই সময়ে আয়োজন না করার বিষয়ে নীতিগতভাবে সম্মত হয়েছি।’

লিগের সূচির পাশাপাশি খেলোয়াড় পাঠানো নিয়েও কথা হয়েছে বলে জানান নাসির, ‘খেলোয়াড়দের হাতে এখন প্রচুর বিকল্প। তাদের কাজের চাপ ব্যবস্থাপনার বিষয়টিও আমাদের দেখতে হবে। ভবিষ্যতে দুই বোর্ড পিএসএল ও বিগ ব্যাশের জন্য খেলোয়াড় পাঠানো এবং অনাপত্তিপত্র প্রদানের বিষয়টিতে একে অপরকে সহযোগিতা করার বিষয়ে আলোচনা হয়েছে।’

ক্রিকেট পাকিস্তানের খবরে বলা হয়েছে, পাকিস্তানের কিউরেটরদের প্রশিক্ষণ দিতে চেয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এর অংশ হিসেবে পাকিস্তানি কিউরেটররা অস্ট্রেলিয়ায় গিয়ে স্পোর্টিং পিচ বিষয়ে ধারণা ও দক্ষতা উন্নয়নমূলক কার্যক্রমে অংশ নেবেন।

পিসিবি,বিগ ব্যাশ লিগ,ক্রিকেট অস্ট্রেলিয়া,পিএসএল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close