• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

সৌম্যর রেকর্ড ১৬৯, বাংলাদেশের ২৯১ রানের পুঁজি

প্রকাশ:  ২০ ডিসেম্বর ২০২৩, ১০:২১
স্পোর্টস ডেস্ক

হাজারো সমালোচনা যেন এক ইনিংস দিয়েই উড়িয়ে দিলেন সৌম্য সরকার। নেলসনে সৌম্যর দিনে সতীর্থরা যেন স্রেফ দর্শকই হয়ে থাকলেন। নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশি কোনো ব্যাটারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড গড়লেন সৌম্য। সব মিলিয়ে ওয়ানডেতে দেশের ইতিহাসের দ্বিতীয় সেরা ইনিংসের মালিক এখন তিনি। এর চেয়ে ভালো প্রত্যাবর্তন আর কী হতে পারতো!

সৌম্যর ১৫১ বলে ১৬৯ রানের মহাকাব্যিক ইনিংসে ভর করে বাঁচামরার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৪৯.৫ ওভারে ২৯১ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। অর্থাৎ জিততে হলে ২৯২ করতে হবে নিউজিল্যান্ডকে।

নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর এখন এটি এবং সব মিলিয়ে দ্বিতীয়। ২০১৩ সালে ফতুল্লায় কিউইদের বিপক্ষে ৩০৯ রান করে বাংলাদেশ ম্যাচ জিতেছিলো।

সেক্সটন ওভালে টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় বাংলাদেশ দল। কিন্তু শুরুটা তেমন ভালো হয়নি। কিউই পেসারদের তোপে ৪৪ রানেই ৩ উইকেট হারায় তারা। এনামুল হক বিজয় ২, নাজমুল হোসেন শান্ত ৬ ও লিটন দাস ফেরের ৬ রানে। ওপেনিংয়ে নেমে সৌম্য রইলেন দাঁড়িয়ে। সতীর্থের আসা-যাওয়া মিছিলে রানের গতি সচল রাখেন তিনিই।

৮০ রানে বাংলাদেশ তাওহীদ হৃদয়ের (১২) উইকেটও হারায়। গুরুত্বপূর্ণ ৪টি উইকেট হারিয়ে ধুঁকছিলো তখন অতিথিরা। মূলত পঞ্চম উইকেটে মুশফিকুর রহিমের সঙ্গে ৯১ রানের জুটিতে বিপর্যয় সামলিয়ে ওঠে তারা। ৩৫তম ওভারে মুশফিককে ৪৫ রানে ফিরিয়ে কিউইদের ব্রেক-থ্রু এনে দেন জ্যাকব ডাফি। ততোক্ষণে ফিফটি তুলে নিয়েছেন সৌম্য।

মুশফিক আউট হলে সৌম্য চালাতে থাকেন তাণ্ডব। ষষ্ঠ উইকেটে মেহেদী হাসান মিরাজের সঙ্গে ৬১ রানের আরেকটি দারুণ জুটি গড়েন সৌম্য। যেখানে ১৯ রান মিরাজের, ৪২ রানই ছিলো সৌম্যর। যার সৌজন্যে পৌঁছে যান ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরিতে। মিরাজ আউট হলে তানজিম হাসান সাকিবকে নিয়ে সপ্তম উইকেটে সৌম্যর ৪০ রানের আরেকটি জুটি হয়।

শেষ পর্যন্ত ১ বল আগেই অলআউট হয় বাংলাদেশ। সৌম্য ফেরেন ৫০তম ওভারেে প্রথম বলে। উইলিয়াম ও'রোয়ার্কের বলে আউট হওয়ার আগে ১৫১ বলে ১৬৯ রানে থামে তার অসাধারণ ইনিংস। মেরেছেন ২২টি চার ও ২টি ছক্কার বাউন্ডারি।

পাঁচ বছর পর ওয়ানডে সেঞ্চুরির দেখা পেেয়েছেন সৌম্য। ছাড়িয়ে গেছেন নিজের সর্বোচ্চ ইনিংস ১২৭ ও। কতো সুযোগ হাতছাড়া করেছেন সৌম্য নিজেও জানেন না। তবে বারবারই তার ওপর আস্থা রেখেছিলেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

আজ শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে সৌম্য দিয়েছেন প্রতিদান। এশিয়ান ব্যাটার হিসেবে নিউজিল্যান্ডের মাটিতে সর্বোচ্চ ইনিংসের রেকর্ড নিজের করে নিলেন সৌম্য। ২০০৯ সালে স্বাগতিক দলের বিপক্ষে ১৬৩ রানে অপরাজিত ছিলেন শচীন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পুঁজি,রান,বাংলাদেশ,রেকর্ড,সৌম্য সরকার,নিউজিল্যান্ড
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close