• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সূর্যের সেঞ্চুরি ও কুলদ্বীপের ঘূর্ণিতে দক্ষিণ আফ্রিকা হার

প্রকাশ:  ১৫ ডিসেম্বর ২০২৩, ০০:৪৭
নিজস্ব প্রতিবেদক

নিজেদের ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপে সুবিদে করতে পারেননি সূর্যকুমার যাদব। যার জন্য তাকে ব্যাপক সমালোচনায় পরতে হয়। কিন্তু টি-টোয়েন্টিতে তিনি দিনকে দিন নিজেকে নিজেই ছাড়িয়েই যাচ্ছেন। তৃতীয় টি-টোয়েন্টিতে এমনই এক সূর্যকে দেখা গেল। তার সেঞ্চুরির পর কুলদ্বীপের ঘূর্ণিতে দক্ষিণ আফ্রিকাকে বড় ব্যবধানে পরাজিত করে সিরিজ ১-১ সমতায় শেষ করেছে ভারত।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় দক্ষিণ আফ্রিকা। আগে ব্যাট করে সূর্যকুমারের সেঞ্চুরিতে ভর করে ২০১ রানে বিশাল সংগ্রহ দাঁড় করায় ভারত। জবাবে কুলদ্বীপ যাদবের ঘূর্ণিতে ৩৭ বল আগে থাকতে ৯৫ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ফলে ভারত জয় পায় ১০৬ রানে বিশাল ব্যবধানে।

ভারতের দেয়া লক্ষ্যমাত্রায় ব্যাট করতে নেমে দলীয় ৫০ রানের আগে ৪ উইকেট হারিয়ে বসে দক্ষিণ আফ্রিকা। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে প্রোটিয়ারা। শেষ পর্যন্ত তারা ৯৫ রান করতে সক্ষম হন। ভারতের হয়ে কুলদ্বীপ যাদব ৫টি, রবীন্দ্র জাদেজা ২টি, আর্শদ্বীপ ও মুকেশ কুমার একটি করে উইকেট পান।

এর আগে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। দলীয় ২৯ রানেই গিল ও তিলক ভার্মাকে হারায় তারা। তবে তৃতীয় উইকেটে জসওয়াল ও সূর্যকুমার মিলে ১১২ রানের জুটি গড়ে দলকে সুবিধাজনক স্থানে নিয়ে যান। এরপর রিংকুকে নিয়ে গড়েন ৪৭ রানের জুটি। এতে বড় সংগ্রহ পায় ভারত। সূর্য ৫৬ বলে ৮ ছয় ও ৭ চারে করেন ১০০ রান। এটি ছিল টি-টোয়েন্টিতে সূর্যর চতুর্থ সেঞ্চুরি।

এতে করে সূর্যকুমার ক্রিকেটের সংক্ষিপ্ত এ ফরমেটে রোহিত শর্মা, গ্লেন ম্যাক্সওয়েলের পাশে বসলেন। ম্যাক্সওয়েল তার আন্তর্জাতিক টি-টোয়েন্টির চতুর্থ সেঞ্চুরি করেন গত মাসে গুয়াহাটিতে ভারতের বিপক্ষ। সবার আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে চার সেঞ্চুরি করেন রোহিত শর্মা, তাও ৫ বছর আগে।

ক্রিকেট,ভারত,দক্ষিন আফ্রিকা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close