• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

শ্রীলঙ্কার বিপক্ষে দুপুরে মাঠে নামছে বাংলাদেশ

প্রকাশ:  ০৬ নভেম্বর ২০২৩, ০৯:৫৬
স্পোর্টস ডেস্ক

ওয়ানডে বিশ্বকাপের ৩৮তম ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। সোমবার (৬ নভেম্বর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে। তবে বায়ুদূষণের কারণে পরিস্থিতি বিপজ্জনক পর্যায়ে পৌঁছানোয় হুমকির মুখে পড়েছে ম্যাচটি।

রোববার (৫ নভেম্বর) দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ছিলো ৪৬৫। এ অবস্থায় মাস্ক পড়ে অনুশীলন করেছে জয়ের পথে ফিরতে মরিয়া বাংলাদেশ। ৪শ’র উপর একিউআইকে অনেক বেশি বিপজ্জনক বলে বিবেচিত হয়। জানা গেছে, ম্যাচের দিন একিউআই পরিমাপ করার পর ম্যাচ নিয়ে সিদ্ধান্ত নিবেন কর্মকর্তারা।

আসরের প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে শুরুটাও দুর্দান্ত করেছিলো চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। সেই একটি জয়েই শেষ। তারপর টানা ছয় হার গ্রুপ পর্ব শেষে বিদায়ের ঘণ্টা বাজিয়ে দিলো। যদিও আশা এতোটুকু- বাকি দুই ম্যাচ জিতে পয়েন্ট টেবিলে সেরা আটে অবস্থান গড়বে বাংলাদেশ। আর তাতে নিশ্চিত হবে ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা। সে হিসাবে আসন্ন ম্যাচটি গুরুত্বপূর্ণ।

চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে হলে বিশ্বকাপে সেরা আটে থাকতে হবে, যেখানে বাংলাদেশের অবস্থান এখনো নবম। আর নেদারল্যান্ডস আছে অষ্টমে। দু’টি দেশেরই দু’টি করে ম্যাচ বাকি। আর এই দুই ম্যাচে বাংলাদেশকে লড়তে হবে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার সঙ্গে। সেরা আটের নেদারল্যান্ডসকে মুখোমুখি হতে হবে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও চলতি আসরে অপরাজিত ভারতের। শক্তিশালী এই দু’টি দলকে হারানো অনেকটাই কঠিন তাদের। সেক্ষেত্রে বাংলাদেশের এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে রোববার বাংলাদেশ কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেন, শ্রীলঙ্কা ও বাংলাদেশ বিশ্বকাপের আগে ভালোই খেলেছিলো। এখন দু’দলের অবস্থাই বেশ শোচনীয়। এই ম্যাচ আমাদের জন্য গুরুত্বপূর্ণ। বিশ্বকাপের সেমিতে খেলার সুযোগ হারিয়েছি আমরা। কিন্তু, চ্যাম্পিয়ন্স লিগে খেলতে আমাদের বাকি ম্যাচগুলোতে সেরাটাই জিতে হবে।

শ্রীলঙ্কান কোচ ক্রিস সিলভারউড বলেন, ভারতের সঙ্গে আমরা খুব বাজেভাবে হেরেছি। আমরা সেটি ভুলে গেছি। ছেলেদের নজর সামনের ম্যাচে। নিজের সহজাত খেলাটা খেলতে ওদের স্বাধীনতা দেওয়া আছে। আমরা ভালো একটি ম্যাচের অপেক্ষায় আছি।

চলতি আসরে সবচেয়ে বেশি সমালোচনার শিকার হয়েছে বাংলাদেশের ব্যাটিং। মাহমুদউল্লাহ ছাড়া বাকিরা ধারাবাহিক নন। দিল্লিতে আজ অনুশীলনে বাংলাদেশকে ব্যাটিং নিয়ে বেশ সিরিয়াস দেখা গিয়েছে। সাকিব, হৃদয়, লিটন, মুশফিকরা লম্বা সময় ধরে ব্যাটিং করেছেন নেটে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বাংলাদেশ,শ্রীলঙ্কা,মাঠ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close